ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রেসিপি: বেগুন বাহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:০২, ৯ আগস্ট ২০১৮

নিরামিষ রান্নাতে বেগুন ব্যবহার করা হয়। এছাড়া বেগুন ভর্তা, বেগুন পোড়া, বেগুনী বানাতেও বেশ ভূমিকা রাখে। তবে বেগুন খানিকটা এলার্জি রয়েছে। তাই বলে বেগুন খাওয়া ছেড়ে দিলে একদম ঠিক হবে না। এতে আয়রন, ক্যালসিয়াম, খনিজ পদার্থ, ভিটামিন এ, বি, সি, শর্করা, চর্বি, আমিষ প্রভৃতি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। এসব উপাদান শুধু রোগমুক্তিতে ভূমিকা রাখে না, একইসঙ্গে উচ্চ রক্তচাপ ও মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

তাই বেগুন দিয়ে বিভিন্ন পদের রান্না করে খেতে পারেন। আজ একুশে টিভি অনলাইনের পাঠকদের জন্য বেগুনের নতুন রেসিপি দেওয়া হলো। তা দেখে খুব সহজে বানিয়ে ফেলুন।

উপকরণ

চারটি ছোট বেগুন, দুই টেবিল চামচ সাদা সর্ষে বাটা, দুই টেবিল চামচ পোস্ত বাটা, দই এক টেবিল চামচ, পিঁয়াজ কুচি, পাঁচফোড়ন, পাঁচটি কাঁচামরিচ, গ্রেভির জন্য এক কাপ নারকেল বাটা, পরিমাণ মতো সরিষার তেল, হলুদ, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি।

প্রণালি

বেগুনগুলো দু’ফালি করে কেটে নিন। অর্ধেকের একটু বেশি কাটবেন। তবে ফালি যেন বোঁটার কাছাকাছি না পৌঁছায়। না হলে ভাজতে গেলে ঘেঁটে যেতে পারে। ফালিগুলোকে হলুদ-লবণে মাখিয়ে নিন। এখন কড়াইতে সরিষার তেল দিয়ে বোঁটাওয়ালা বেগুনগুলো ভেজে তুলুন। ওই তেলে পাঁচফোড়ন দিন। এরপর পিঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি ছেড়ে দিন। গন্ধ বেরলেই আগের থেকে পানিতে গুলে রাখা ফেটানো দই, পোস্ত ও নারকেল বাটার মিশ্রন কড়াইতে ঢেলে দিন। একটু নাড়তে থাকুন। তারপর লবণ, হলুদ ও চিনি মিশ্রণে ঢেলে দিয়ে ফোটা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর আলতো হাতে বেগুনগুলো ছেড়ে দিন মিশ্রণে। এরপর কড়াইতে ঢাকা দিয়ে রান্না হতে দিন। পাঁচ মিনিট কাটলেই মিশ্রণ থেকে তেল ছাড়তে শুরু করবে। গ্রেভিও ততক্ষণে ঘন হয়ে এসেছে। এবার চটপট নামিয়ে নিন বেগুন বাহার।

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কেএনইউ/একে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি