ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রেসিপি : মসুর ডালের কারি স্যুপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ২৫ জানুয়ারি ২০১৮

মানব দেহে আমিষের পূরণ হয় বেশিরভাগ মসুরের ডাল থেকে। মসুরের ডাল সাধারনত ভাতের সঙ্গে খাওয়া হয়। মসুরের ডাল প্রোটিনসমৃদ্ধ একটি খাবার। মসুরের ডাল শুধু খাবার হিসেবেই নয় রূপচর্চার জন্যও ব্যবহৃত হয়।

তবে এটি ডাল হিসেবে খাওয়ার পাশাপাশি নানা রকম পুষ্টিকর খাবারও তৈরি করা যায়। যেমন: মসুর ডালের কারি স্যুপ। বিভিন্ন আইটেমের স্যুপ আমরা খেয়ে থাকি কিন্তু মসুর ডালের কারি স্যুপ কখনও খাওয়া হয়নি। এর রেসিপি জানা থাকলে ঘরে বসেই এই স্যুপ বানানো সম্ভব। একুশে টেলিভিশন অনলাইনে এর রেসিপি দেওয়া হলো-

উপকরণ-

১) একপোয়া মসুরের ডাল।

২) আধা কাপ পিঁয়াজ কুচি।

৩) এক চামচ রসুন বাটা ও আদা বাটা।

৪) এক চামচ শুকনা মরিচের গুঁড়া।

৫) তিন কাপ টমেটো কুচি।

৬) এক টেবিল চামচ তেল।

৭) লবণ পরিমাণ মতো ও কিছু পানি।

প্রণালি-  

প্রথমে প্রেসার কুকারে মসুরের ডাল সিদ্ধ করে নিন। ডালটি মিশিয়ে না যাওয়া পর্যন্ত সিদ্ধ করতে থাকুন। একটি প্যানে তেল গরম করে নিন। এতে পিঁয়াজ দিয়ে মাঝারি আঁচে দুই মিনিট ভেজে নিন। এখন রসুন বাটা, আদা বাটা, মরিচের গুঁড়া ও একটু পানি দিয়ে আরও কিছুক্ষণ সেটি নাড়ুন। এখন সিদ্ধ করা মসুরের ডাল ঢেলে দিন এবং টমেটোর টুকরোগুলো দিয়ে কয়েক মিনিট নাড়তে থাকুন। এখন পরিমাণ মতো লবণ ও এক কাপ পানি দিয়ে হালকা আঁচে জ্বাল দিন। খেয়াল রাখবেন খাবারটি যেন পাতলা হয়। এখন হয়ে গেলে অন্য একটি পাত্রে নামিয়ে ফেলুন এবং কিছু কারি পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সূত্র : জি নিউজ।

/কেএনইউ/এসএইচ

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি