ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

রেসিপি : মুরগি দিয়ে মুগ ডাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:০১, ১ আগস্ট ২০১৮

বাঙালিদের ডাল খুব পছন্দের খাবার। প্রায় প্রতিদিনই ভাতের সঙ্গে পানীয় ডাল খাওয়া হয়। তবে এই ডাল দিয়ে একটু ভিন্ন স্বাদের আইটেম করলে কেমন হয়! মনে হয় মন্দ হবে না, তাই মুগ ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি হয়ে যাক।

উপকরণ  

মুরগির মাংস এক কেজি, শুকনো খোলায় ভেজে নেওয়া মুগের ডাল (সেদ্ধও করে নিতে পারেন) ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কয়েকটি, শুকনা মরিচের গুঁড়ো, আদা ও রসুন বাটা এক চামচ করে, হলুদ, জিরে, ধনে গুঁড়ো এক চামচ করে, লবণ এক চামচ, একটি পাতিলেবুর রস, চিনি দুই চামচ, সাদা তেল দুই কাপ, তেজপাতা একটা, লবঙ্গ তিন-চারটে, ছোট এলাচ তিনটে, দারুচিনি টুকরো, টমেটো কুচি এক কাপ, সামান্য ধনেপাতা কুচি, কিছু গরম পানি।

প্রণালি

মুরগির মাংসের সঙ্গে পেঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লবণ, পাতিলেবুর রস দিয়ে ভাল করে মেখে নিন। এরপর প্যানে তেল দিয়ে তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি দিয়ে ভাল করে কষিয়ে নিন। পাঁচ মিনিট পর আঁচ কমিয়ে দিন। দশ মিনিট পর ডাল দিয়ে কষুন। এতে দুই চামচ চিনি দিন। এখন পানি দিয়ে ঢেকে দিন। দশ মিনিট পর আঁচ বাড়িয়ে টমেটো কুচি ও কাঁচা মরিচ চিরে দিন। এরপর ধনেপাতা ছড়িয়ে লেবুর রস দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন।

এখন গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। এছাড়া রুটি দিয়েও পরিবেশন করতে পারেন।

সূত্র : রান্না ঘর।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি