ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোজ তিনশ’ রোহিঙ্গা ফেরত নেবে মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:৫৯, ১৬ জানুয়ারি ২০১৮

মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের মুখে বাংলাদেশে দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দুদেশের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী রোজ ৩শ’ রোহিঙ্গা শরনার্থীকে ফেরত নেবে মিয়ানমার। মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্র সচিবদের বৈঠকে এই চুক্তি সই হয়।  

চুক্তি সাক্ষরের পর নেপিদো থেকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক বিবিসিকে বলেন, চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে রোজ ৩০০জন রোহিঙ্গাকে ফেরত নেবে। তিনমাস পর এই সংখ্যা পুনরায় পর্যালোচনা করে বাড়ানো হবে।

পররাষ্ট্র সচিব জানান, বাংলাদেশ প্রতি সপ্তাহে ১৫ হাজার রোহিঙ্গা ফেরত পাঠানোর দাবি করেছিল। কিন্তু মিয়ানমার সপ্তাহে ১৫০০ রোহিঙ্গা ফেরত নিতে রাজি হয়েছে। তিনমাস পরে পর্যালোচনা করে এই সংখ্যা বাড়ানো হবে।

প্রসঙ্গত, সোমবার থেকে ওই চুক্তিটির বিষয়ে মিয়ানমারের রাজধানী নেপিদোতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের জয়েন্ট ওয়াকিং গ্রুপের প্রথম বৈঠকে আলোচনা শুরু হয়। মঙ্গলবার সকালে চুক্তিটি সই হয়।

বাংলাদেশে যে রোহিঙ্গারা রয়েছেন, তাদের কিভাবে ফেরত আনা হবে, কোন রুট দিয়ে হবে, কোন কোন জায়গায় তাদের রাখা হবে, মিয়ানমারে যাওয়ার পর তাদের কোথায় নেওয়া হবে, নিরাপত্তা, বাড়িঘরের কি হবে, কবে শুরু হবে, কবে শেষ হবে এইসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

চুক্তিটিতে ফেরত যাওয়া রোহিঙ্গাদের সংখ্যা, জাতিসংঘের শরণার্থী সংস্থার ভূমিকা এবং রাখাইনে প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের জীবন-জীবিকার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ শুরু হলে প্রান বাঁচাতে ৮ লাখেরও বেশি রোহিঙ্গা শরনার্থী বাংলাদেশে এসে আশ্রয় নেয়। আগে থেকেই কয়েক লাখ রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করে আসছে। নতুন করে রোহিঙ্গা যোগ হওয়ায় বাড়তি চাপ সৃষ্টি হয়েছে বাংলাদেশের উপর।

সূত্র : বিবিসি।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি