ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রোবট তৈরি করল ঝিনাইদহের তিন শিক্ষার্থী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৫৪, ১২ ফেব্রুয়ারি ২০১৮

রোবট সোফিয়াকে নিয়ে যখন হৈ চৈ সারাবিশ্বে, তখন বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা চেষ্টা করে যাচ্ছে রোবট তৈরিতে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার। মানুষের জীবনযাত্রা আরও সহজ করতে ‘অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট’ নামে একটি রোবট তৈরি করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের তিন শিক্ষার্থী।

মানুষের সাথে যোগাযোগে সক্ষম রোবট সোফিয়াকে নিয়ে মাতামাতি চলছে দুনিয়া জুড়ে। রোবট কেন্দ্রিক এই আগ্রহ উৎসাহিত করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের ৩ শিক্ষার্থীকে। দীর্ঘ সাড়ে ৩ মাসের প্রচেষ্টায় তারা তৈরি করে ‘অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট’।

রোবট নির্মাণের সাথে সংশ্লিষ্ট এক শিক্ষার্থী জানায়, “এটিকে কোন ডিভাইস দ্বারা নিয়ন্ত্রণ করা লাগবে না। নিজে থেকেই কাজ করবে। মানুষের বাহ্যিক সাহায্য লাগবে না”।

রোবটটিতে এমনভাবে প্রোগ্রামিং করা হয়েছে যে, সে নির্দেশ অনুযায়ি স্বয়ংক্রিয়ভাবে গৃহস্থালী বিভিন্ন কাজসহ আগুন নেভানো ও চুরি রোধের কাজ করতে পারবে।

সৌর বিদ্যুতের মাধ্যমে চলবে এই রোবট। আর নিজে থেকেই সূর্য থেকে আলো নিতে পারবে রোবটটি।   সূর্যের আলো যেদিকে যাবে, সোলার প্যানেলটিও স্বয়ংক্রিয়ভাবে সেদিকেই ঘুরে যাবে। গ্রহণ করবে সূর্যের তাপ।

রোবটটি তৈরিতে শিক্ষার্থীদের সহযোগিতা দিচ্ছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের ইলেকট্রনিক্স বিভাগ। নিজেদের শিক্ষার্থীদের সফলতায় আনন্দিত প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রশীদ মল্লিক বলেন, “এদেরকে দেখে অন্য ছাত্ররাও অনুপ্রানিত হবে”।

রোবট নির্মাণ সংশ্লিষ্টদের দাবি, যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে, প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে আরো ভূমিকা রাখা সম্ভব হবে এই রোবটটি।

 

 

এস এইচ এস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি