ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যু : আসছেন তিন নোবেল বিজয়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:০৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

আট দিনের সফরে আগামী ২২ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী। নারীপক্ষের আমন্ত্রণে তারা ঢাকায় আসছেন। এরা হচ্ছেন ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মেইরিড ম্যাকগুয়ের।

এছাড়া হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছে সরকার। তবে তার সফরসূচী নিয়ে আলোচনা চলছে। এ বছরের প্রথমার্ধে তিনি সফর করতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। মিয়ানমারে নির্যাতনের হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পক্ষে অবস্থান নিতেই তারা বাংলাদেশে আসবেন।

নোবেল বিজয়ী ওই তিনজন নোবেল ওমেন্স ইনিশিয়েটিভের সদস্য। শান্তি, ন্যায্যতা ও সমতার জন্য তারা কাজ করে যাচ্ছেন। জানা গেছে, তারা কক্সবাজার সফরে গিয়ে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখবেন। তারা এখানকার অবস্থা দেখে প্রকৃত বাস্তবতা সম্পর্কে বিশ্ববাসীকে অবহিত করবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, হলিউড অভিনেত্রী এবং জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। গত নভেম্বরে কানাডার ভ্যানকুভারে জাতিসংঘ শান্তিরক্ষী ডিফেন্স মিনিস্টেরিয়েল সামিটে অ্যাঞ্জেলিনা জোলি তার বক্তব্যে রোহিঙ্গা ইস্যুতে নিয়ে বলেন, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী, বাংলাদেশে শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী হয় যৌন নিপীড়নের শিকার অথবা ধর্ষণ বা সংঘবদ্ধ ধর্ষণের সাক্ষী।’

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নতুন করে হামলা শুরু করে দেশটির সামরিক বাহিনী। সেনাবাহিনীর তাণ্ডবে দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয় প্রায় সাত লাখ রোহিঙ্গা। এই হামলার ভয়াবহতাকে জাতিগত নিধনযজ্ঞের `পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি