ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের বিবৃতি নিয়ে চটেছে মালয়েশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:১৯, ২৯ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা সংকট নিয়ে দক্ষিণ পূর্ব এশিয়ার অর্থনৈতিক জোটের (আসিয়ান) পক্ষ থেকে যে বিবৃতিতে দেওয়া হয়েছে তাতে তীব্র আপত্তি তুলেছে মালয়েশিয়া। এ ঘটনায় ক্রুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফা আমান। তার দেশের সাথে এই বিবৃতির কোনো সম্পর্ক নেই বলেও জানান তিনি।  

তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিবৃতিতে যে বর্ণনা রয়েছে তা বাস্তবতা বিবর্জিত এবং নিগৃহীত রোহিঙ্গা মুসলিমদের কথা উল্লেখও করা হয়নি। এই বিবৃতি থেকে মালয়েশিয়া নিজেকে প্রত্যাহার করে নিচ্ছে।

আসিয়ান জোটে কোনো একটি সদস্য দেশের কাছ থেকে প্রকাশ্যে এ ধরণের বিদ্রোহমূলক আচরণ প্রায় নজিরবিহীন।

বর্তমানে এই জোটের সভাপতিত্ব করছেন ফিলিপিন্সের পররাষ্ট্রমন্ত্রী অ্যালান কেইটানো। তিনি তার বিবৃতিতে মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

বিবৃতিতে মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর উপর হামলার নিন্দা করা হয়েছে। সহিংসতার নিন্দা করা হয়েছে। কিন্তু রোহিঙ্গা মুসলিম শব্দটি ব্যবহার করা হয়নি বা তাদের উপর নির্যাতনের কথাও বলা হয়নি। আর তাতেই প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছে মালয়েশিয়া। তাদের কথা, মালয়েশিয়ার বক্তব্য পুরোপুরি অগ্রাহ্য করেছেন জোট সভাপতি।

কুয়ালালামপুরে গবেষণা প্রতিষ্ঠান স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের শাহরিমান লোকমান বলছেন, আসিয়ান জোটে যে অস্বস্তি অসন্তোষ শুরু হয়েছে মালয়েশিয়ার এই আচরণ তার একটি বহিঃপ্রকাশ। তিনি বলেন, কোনো যৌথ বিবৃতি থেকে প্রত্যাহার করার ঘটনা এই জোটে বিরল ।

রোহিঙ্গা ইস্যুতে ১০-সদস্যের আসিয়ান জোটের প্রভাবশালী দুই মুসলিম সংখ্যাগরিষ্ঠ সদস্য মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া মিয়ানমারের উপর প্রচণ্ড খ্যাপা।

সূত্র : বিবিসি বাংলা।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি