ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন অব্যাহত রাখবে ব্রিটেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ২৮ মার্চ ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সব ধরণের সহায়তা দেওয়ার কথা পুণর্ব্যক্ত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে। সংসদীয় কমিটির বৈঠকে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, নির্যাতিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক গোষ্ঠী ও মিয়ানমার সরকারকে তারা ক্রমাগত চাপ প্রয়োগ করে যাবে।

এদিকে রোহিঙ্গা ইস্যুর সমাধান কেবল বার্মা (মিয়ানমার) সরকারের হাতেই রয়েছে বলে মন্তব্য করে তেরেসা মে বলেন, মিয়ানমার সরকারকে তাদের প্রতিটি নাগরিকের কথা শুনতে হবে। তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে।

সংসদের আন্তর্জাতিক উন্নয়ন কমিটির প্রধান স্টিভেন থিগোর এক প্রশ্নের জবাবে মে আরও বলেন, আমরা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনে রোহিঙ্গা ইস্যুটি সব সময় আলোচনা করবো। যাতে বিশ্বের চোখ রোহিঙ্গা ইস্যু থেকে দূরে সরে না যায়, সে জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো। এদিকে থিগ বলেন, রোহিঙ্গা ইস্যুটি পর্যবেক্ষণ করতে তিনি গত মাসে লন্ডনে মিয়ানমার দূতাবাসে ভিসা চেয়েও খালি হাতে ফেরত যেতে হয়েছে।

ব্রিটেনের আন্তর্জাতিক কমিটির সেই ভ্রমণ এই কারণে বাতিল হয়ে গেছে সংসদীয় কমিটিকে জানান তিনি। আর এ ঘটনা থিগোকে হতাশ করেছে বলে সংসদীয় কমিটির কাছে অভিযোগ করেন তিনি। এরপরই তেরেসা মে এসব কথা বলেন।

উল্লেখ্য, গত বছরের আগস্টে দেশটির রোহিঙ্গা নিধন শুরু হলে, এ পর্যন্ত সাড়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘসহ আন্তর্জাতিক গোষ্ঠী মিয়ানমার সরকারের এ অভিযানকে রোহিঙ্গা নিধনযজ্ঞ হিসেবে চিহ্নিত করেছে।

সূত্র: আনাদুলো নিউজ এজেন্সি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি