ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে মার্কিন সমর্থন অব্যাহত রাখার আশ্বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:০৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার পর সৃষ্ট সংকট মোকাবেলায় বাংলাদেশকে রাজনৈতিক ও মানবিক সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন ডিসিতে শনিবার জাতীয় নিরাপত্তা পরিষদে প্রেসিডেন্টের উপ-সহকারী এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ঊর্ধ্বতন পরিচালক লিজা কার্টিসের সঙ্গে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের এক বৈঠকে এই আশ্বাস প্রদান করা হয়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, বৈঠকে কার্টিস জানান প্রেসিডেন্ট ট্রাম্প মিয়ানমার থেকে বাস্তচ্যুত দশ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন।

বৈঠকে তারা দ্বিপক্ষীয় আঞ্চলিক এবং আন্তর্জাতিক নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা করেন। কার্টিস মার্কিন প্রশাসনের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজির কিছু বিষয় বৈঠকে তুলে ধরেন।

পররাষ্ট্র সচিব শহিদুল হক বৈঠক শেষে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর মুখ্য উপ-সহকারি পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলস এর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে ওয়েলস বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ বিষয়টির সঙ্গে একমত এবং মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দেওয়াকে একটি সাহসী মনোভাবের পরিচয় বলে উল্লেখ করেছেন।

পররাষ্ট্র সচিব শহিদুল হক মার্কিন পররাষ্ট্র দপ্তরে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, উদ্বাস্তু এবং মাইগ্রেশন বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারি মন্ত্রী মার্ক স্টোরেলার সঙ্গেও সাক্ষাৎ করেন।

বৈঠকে বাংলাদেশের সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ায় স্টোরেলা বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

তিনি বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রেহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা অব্যাহত থাকবে। (সূত্র:বাসস) 

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি