ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে সুচির ভূমিকায় হতাশ মাহাথির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫০, ১৪ আগস্ট ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেই দেশের সেনাবাহিনী অমানবিক অত্যাচার চালিয়ে খুন-ধর্ষণ করে । প্রাণ বাঁচাতে কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেন। এই রোহিঙ্গা নিধনযজ্ঞের সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। সে দেশের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি’র ভূমিকা নিয়েও তীব্র হতাশার কথা জানিয়েছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার খবরে মাহাথিরকে উদ্ধৃত করে বলা হয়েছে, রোহিঙ্গাদের বিপন্নতার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন মাহাথির। তাদের ওপর নিপীড়ন বন্ধ করতে না পারায় অং সান সুচিকে নিয়ে ‘খুবই হতাশ’ তিনি। মাহাথির মিয়ানমার সম্পর্কে বলেন, তারা যা করেছে, তা সত্যিই অবিচার। মানুষকে হত্যা করা আর গণখুনের মতো ঘটনাগুলো কোনও সভ্য দেশের আচরণ হতে পারে না।

আন্তর্জাতিক চাপের মুখে বিপুল সংখ্যক শরণার্থীকে ফিরিয়ে নিতে পর্যায়ক্রমে বাংলাদেশ ও জাতিসংঘের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করতে বাধ্য হয় মিয়ানমার। তবে জুলাই মাসে রোহিঙ্গা প্রশ্নে মিয়ানমারের ভূমিকায় শঙ্কা প্রকাশ করে মানবাধিকার কমিশন।

তথ্যসূত্র: ভয়েস অব আমেরিকা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি