ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা বিরোধী পোস্ট থেকে ফেসবুকের আয় ১৬০০ কোটি ডলার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৩, ১৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:০০, ১৮ আগস্ট ২০১৮

মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নির্মূলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিদ্বেষপূর্ণ ও উস্কানিমূলক প্রচারণা চলছে। সংবাদ মাধ্যম রয়টার্স ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মানবাধিকার সেন্টারের অনুসন্ধানে বের হয়ে আসে এমন এক হাজারেরও বেশি পোস্ট এবং ছবির তথ্য।

এতে বলা হয়, বিশাল অংকের অর্থ আয়ের লোভেই রোহিঙ্গা বিরোধী পোস্ট, মন্তব্য ও ছবি সরিয়ে নিতে ধীরগতিনীতি গ্রহণ করে ফেইসবুক কর্তৃপক্ষ।

রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন, নিপীড়ন, হত্যা আর ধর্ষণের পেছনে শুরু থেকেই বড় প্লাটফর্ম হিসেবে কাজ করছে ফেসবুক।

২০১২ সালে উগ্র বৌদ্ধদের একটি পেইজ খোলার মধ্য দিয়েই ফেসবুকে রোহিঙ্গাবিরোধী প্রচারণার উত্থান। ওই বছর দাঙ্গায় নিহত হয় ৮০ জন, গৃহহারা হয় কয়েক লাখ রোহিঙ্গা। এরপর গেল বছরের আগস্টে আবারও রোহিঙ্গা নির্মূলে ফেসবুক ব্যবহার করে উগ্রপন্থিরা। যার পরিণতিতে বাংলাদেশে আশ্রয় নেয় ৮ লাখেরও বেশি রোহিঙ্গা।  

জাতিসংঘ ফেসবুকে এ প্রচারণা নিয়ে প্রশ্ন তুললে এ বছরের এপ্রিলে পোস্টগুলো সরিয়ে নেওয়ার উদ্যোগের কথা জানান সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান মার্ক জাকারবাগ। তবে রয়টার্স ও ক্যালিফোর্নিয়ার মানবাধিকার সেন্টার বলছে, চার মাসও সেই উদ্যোগ কার্যকরের কোন প্রমান পাওয়া যায়নি।

অনুসন্ধান প্রতিবেদনটিতে বলা হয়, ফেসবুকে এখনও এক হাজারেরও বেশি রোহিঙ্গা ও মুসলিমবিরোধী পোস্ট, মন্তব্য ও ছবি রয়েছে। বার্মিজ ভাষা লেখা অনেক পোস্ট ৬ বছর ধরে ফেসবুকে রয়েছে, যা নেটওয়ার্ক হিসেবে কাজে লাগাচ্ছে উগ্রপন্থিরা।

রয়টার্স ও ক্যালিফোর্নিয়ার মানবাধিকার সেন্টার বলছে, বিদ্বেষপূর্ণ পোস্টের মাধ্যমে গেল বছর ফেসবুকের আয় ছিল এক হাজার ৬শ’ কোটি ডলার।

মিয়ানমারে সরকারসহ দেশটির ১ কোটি ৮০ লাখ মানুষ নিয়মিত সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহার করে। এদের অধিকাংশের কাছেই ইন্টারনেট মানেই ফেসবুক।  

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি