ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের ‘তিন-ধাপ’ প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩১, ২০ নভেম্বর ২০১৭ | আপডেট: ২৩:১০, ২০ নভেম্বর ২০১৭

তিন ধাপে রোহিঙ্গা সংকট সমাধানের প্রস্তাব দিয়েছে চীন। মিয়ানমারের রাজধানী নেপিদোতে ইউরোপ এবং এশিয়ার ৫১টি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন ‘আসেম’-এ এই প্রস্তাব দেয় চীন। সম্মেলনের উদ্বোধন করেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। এসময় প্রথম ধাপ হিসেবে রাখাইন রাজ্যে অস্ত্রবিরতির আহবান করে চীন। খবর রয়টার্সের।

সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন্ন, “চীন বিশ্বাস করে বাংলাদেশ এবং মিয়ানমারের দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে চলমান সংকটের অবসান করতে পারে। প্রথম ধাপে অস্ত্রবিরতি কার্যকর করতে হবে যেন সবাই শান্তিতে বসবাস করতে পারে এবং কোনভাবেই যেন আর কেউ পালিয়ে আসতে বাধ্য না হয়”। তবে সকলের সহযোগিতায় প্রথম ধাপ ইতোমধ্যে কার্যকর হয়েছে বলে মনে করে চীন।

ওয়াং ই আরও বলেন, “দ্বিতীয় ধাপে বাংলাদেশ ও মিয়ানমারকে একটি কার্যকরী উপায়ে সিদ্ধান্ত নিতে হবে যার মাধ্যমে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে। আর শেষ এবং তৃতীয় ধাপে দারিদ্র বিমোচন করার লক্ষ্যে দীর্ঘ মেয়াদে কাজ করা”। মিয়ানমার কর্তৃপক্ষের সূত্রে রয়টার্স জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চীনকে ‘বাংলাদেশ ও মিয়ানমারের বন্ধু’ উল্লেখ করে মিয়ানমার প্রেসিডেন্ট হিতিন কিয়াং-কে রোহিঙ্গা সংকট নিরসনে ভূমিকা রাখার ইচ্ছা ব্যক্ত করেন।

আসেম সম্মেলনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেন, “আমরা বিশ্বাস করি, চলমান সহিংসতা বন্ধ, শরণার্থীদের ঢল, রাখাইন রাজ্যে মানবাধিকার সহায়তা প্রদান এবং শরণার্থীদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনই হবে আলাচোনার মূল বিষয়।”

অন্যদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি রোহিঙ্গারা কয়েক দশক ধরে রাষ্ট্রহীন অবস্থায় আছে উল্লেখ করে বলেন, ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেবার পাশাপাশি মিয়ানমারকে নাগরিকত্ব বিষয়ক সমস্যারও সমাধান করতে হবে।”

তবে রয়টার্স বলছে, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তন সম্ভব হবে নাকি বিষয়গুলো শুধু ‘উপদেশ’ই থেকে যাবে তা নিয়ে সন্দেহ থেকেই যায়। কারণ এখনো রাখাইনের হাজার হাজার রোহিঙ্গা ক্ষুধা এবং অস্থিরতা পালিয়ে অন্যত্র যাবার জন্য উপকূলে অপেক্ষা করছে।

উল্লেখ্য, গত সপ্তাহে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিং চিয়াং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্ততা করার ইচ্ছা প্রকাশ করে।

চলতি বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর দেশটির সেনাবাহিনীর নির্যাতনে মুখে এখন পর্যন্ত ৬ লক্ষেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়।  

 

এসএইচএস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি