ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ওপর সহিংসতার নিন্দা জানাতে সু চিকে তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯, ১৯ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর চলমান সহিংসতার নিন্দা জানাতে দেশটির কার্যত নেতা ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চিকে তাগিদ দিয়েছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা ও অস্ট্রেলিয়ার শীর্ষ নেতারা। মঙ্গলবার জাতির উদ্দেশে টেলিভিশনে সু চির নির্ধারিত ভাষণের আগে নেতারা এ তাগিদ দেন। খবর আল জাজিরার।


গত মাসে রাখাইনে সেনা, অন্য আইনশৃঙ্খলা বাহিনী ও তাদের দোসরদের সহিংসতা শুরুর পর থেকে চার লাখ ১০ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণভয়ে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে এসেছে। জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর চলমান এই নিপীড়নকে ‘জাতিগত নির্মূলকরণ’ তথা ‘এথনিক ক্লিনজিং’ হিসেবে আখ্যা দিয়েছে। আর এত কিছুর পরও সহিসংতার কোনো নিন্দা না জানানোয় শান্তিতে নোবেলজয়ী সু চির তীব্র সমালোচনা করেছে বিভিন্ন মহল।


মিয়ানমার থেকে বাংলাদেশে আসা অনেকে জানিয়েছেন, তাঁদের চোখের সামনে স্বজন কিংবা পরিচিতদের নির্বিচারে হত্যা, ধর্ষণ ও নির্যাতন করেছে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনী। তারা জ্বালিয়ে দিয়েছে অনেকের ঘরবাড়ি।


যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘে মন্ত্রী পর্যায়ের এক পার্শ্ব বৈঠকের আয়োজক যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা সবাইকে এ মর্মে এক করতে চাইছি যে প্রথমত, হত্যা বন্ধ হতে হবে এবং সহিংসতা বন্ধ হতে হবে। এবং আমরা শুধু (মিয়ানমারের) সেনাবাহিনীর দিকেই নজর দিচ্ছি না, এ বিষয়ে নেতৃত্ব দিতে ড সুর (সু চি) প্রতিও জোর আহ্বান জানাচ্ছি।


বরিস জনসনের আহ্বানে অনুষ্ঠিত ওই বৈঠকে কানাডা, ডেনমার্ক, তুরস্ক, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, সুইডেন, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি