ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ক্যাম্পে, স্থানীয়দের বাড়ি ভাড়া না দেওয়ার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৩৮, ২৫ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে ফিরে যাওয়ার আগ পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের নির্দিষ্ট ক্যাম্পে থাকার নির্দেশনা জারি করেছে পুলিশ। একই সঙ্গে স্থানীয় বাসিন্দাদের রোহিঙ্গাদের জন্য বাড়ি ভাড়া না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশের জনগণকে এ সম্পর্কিত কিছু নিয়মকানুন মেনে চলার সুপারিশ করেছে পুলিশ সদর দফতর। আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দফতরের পক্ষ থেকে নির্দেশনার কথা জানানো হয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের জন্য নির্দিষ্ট স্থানে বাসস্থান, খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করেছে সরকার । তারা নিজ দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত নির্দিষ্ট ক্যাম্পে অবস্থান করবে। ক্যাম্পের বাইরে আত্মীয়স্বজন বা পরিচিতজনদের বাড়িতে তাদের অবস্থান বা আশ্রয় দেওয়া নিষেধ। ক্যাম্পের বাইরে বাংলাদেশের জনগণকে রোহিঙ্গা শরণার্থীদের কাউকে বাসাভাড়া দেওয়া এবং পরিবহন চালক, শ্রমিক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের রোহিঙ্গাদের এক জায়গা থেকে অন্য জায়গায় পরিবহন করতে নিষেধ করা হয়েছে।

রোহিঙ্গা শরণার্থীদের কেউ আশ্রয় দিলে বা বাড়িভাড়া দিলে অথবা তাদের এক স্থান থেকে অন্য স্থানে ছড়িয়ে পড়ার অথবা অবস্থানের খবর কেউ জানলে তাকে স্থানীয় প্রশাসনকে অবহিত করার জন্য অনুরোধ করেছে পুলিশ সদর দপ্তর।  

দমন-পীড়নের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ছড়িয়ে পড়ার খবর আসার প্রেক্ষাপটে শনিবার পুলিশ সদর দপ্তর থেকে এই নির্দেশনা পাঠানো হয়।

বাংলাদেশে কয়েক দশক ধরে ৪ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী অবস্থান করছে। এদের বিরুদ্ধে জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার তথ্যও সরকারের কাছে রয়েছে।

গত ২৪ আগষ্ট রাখাইনে নতুন করে সহিংসতা শুরুর পর ইতোমধ্যে ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে পড়েছে। এই সংখ্যা আরও বাড়ছে। প্রতিদিন প্রায় ২০ হাজার রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে। এভাবে চলতে থাকলে চলতি বছর শেষে রোহিঙ্গা শরণার্থী ১০ লাখ ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে জাতিসংঘ।

এদিকে, নতুন শরণার্থীদের জন্য কক্সবাজারের উখিয়ার বালুখালীতে আশ্রয় শিবির করেছে সরকার। সেখানে তাদের নিবন্ধনও করা হচ্ছে।

তবে এরই মধ্যে চট্টগ্রামের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছেন রোহিঙ্গারা; বেশ কয়েকজনকে ধরার পর উখিয়ায়ও ফেরত পাঠানো হয়েছে। মধ্যাঞ্চলের মানিকগঞ্জ এবং পূর্বাঞ্চলের সুনামগঞ্জেও রোহিঙ্গা ধরা পড়েছে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি