ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গাদের জন্য ছয় মাসে লাগবে ২০ কোটি ডলার : জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ২২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২০:৩৮, ২২ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানামারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের ত্রাণ ও পুনর্বাসনে ছয় মাসে প্রায় ২০ কোটি ডলার প্রয়োজন হবে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানায়, বাংলাদেশে ছয় মাসে এসব শরণার্থীর সহায়তায় ২০ কোটি ডলারের প্রয়োজন হবে। মিয়ানমার প্রবেশাধিকার সীমাবদ্ধ করে দেওয়ায় রাখাইন রাজ্যেও মানবিক সংকট সৃষ্টি হচ্ছে বলে ত্রাণকর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি সাংবাদিকদের বলেন, “আমাদের ধারণা এই সহিংসতা বন্ধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে, মানবিক সহায়তা কার্যক্রমকে তরান্বিত করতে হবে, উত্তেজনা কমাতে হবে…এবং দীর্ঘমেয়াদী সমস্যাগুলোর সমাধানে কঠোর পরিশ্রম শুরু করতে হবে।”

 

এদিকে, মিয়ানমারের রাখাইনে সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্র জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স বলেছে, সেনাবাহিনীর দমন অভিযানে রাখাইনে যে সংকট সৃষ্টি হয়েছে, তা দেশটির অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কারকে স্থবির করে দিতে পারে।

গত ২৪ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে হামলার ঘটার পর থেকে ব্যাপক দমনাভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। জাতিসংঘ বিষয়টিকে ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করে সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।

সেনাবাহিনী কীভাবে গ্রামে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে, ঘরের ভেতরে আটকে রেখে কীভাবে পুড়িয়ে মারা হচ্ছে, লুটপাট চালিয়ে কীভাবে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে, সেই বিবরণ পাওয়া যাচ্ছে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথায়।

জাতিসংঘের হিসাবে, গত চার সপ্তাহে ৪ লাখ ২২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে, যাদের অনেকেই সীমান্ত পার হয়েছেন গুলির বা পোড়া জখম নিয়ে।

বাংলাদেশ আগে থেকেই ৪ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বসবাস করছে। নতুনে করে বিপুলসংখ্যক এই শরণার্থীর জন্য ত্রাণ ও পুনর্বাসন চালাতে হিমশিম খাচ্ছে সরকার ও সাহায্য সংস্থাগুলো।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি