ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘রোহিঙ্গাদের নির্যাতন মানবতাবিরোধী অপরাধ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৩, ২৩ নভেম্বর ২০১৭

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে সফররত কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ম্যারি ক্লদ বিবেয়্যু। তিনি বলেন, রোহিঙ্গাদের কাছ থেকে যেভাবে শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য মৌলিক অধিকার হরণ করা হয়েছে তা মানবতাবিরোধী অপরাধ।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে তিনি এ সব কথা বলেন। ম্যারি ক্লদ আরও বলেন, রোহিঙ্গাদের মানবেতর জীবন যাপন সরেজমিনে পরিদর্শন করেছি। তাদের আশ্রয় দিয়ে এ দেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবর্তনের ক্ষেত্রে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া পাঁচ দফা বাস্তবায়নে কানাডা সব সময় বাংলাদেশের পাশে থাকবে। পাশাপাশি বঞ্চিত রোহিঙ্গা নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে কানাডা সরকার ২৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। এটা রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবিক অধিকার নিশ্চিত করতে সহায়তা করবে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গারা দরিদ্র জনগোষ্ঠী। মানবিক সাহায্যে তাদের পাশে আসায় তিনি কানাডা সরকারকে ধন্যবাদ জানান।

সাক্ষাৎকালে তারা দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি), রোহিঙ্গা ইস্যু, টেকসই উন্নয়ন ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয়।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি