ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের নোম্যান্স ল্যান্ড ছাড়তে মিয়ানমারের মাইকিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ১৯ মে ২০১৮

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেই দেশের সেনাবাহিনী খুন, ধর্ষণ করে হত্যা করছে। আর প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ রোহিঙ্গা। আর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নোম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের ছেড়ে যাওয়ার জন্য মাইকিং করছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। শুক্রবার মধ্যরাত থেকে নোম্যান্স ল্যান্ড ছাড়ার জন্য বার বার মাইকিং করা হচ্ছে বলে জানিয়েছেন ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ। এছাড়া সীমান্তে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর আনা-গোনা আবারও বেড়েছে বলে তিনি জানিয়েছেন।

নোম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, নোম্যান্স ল্যান্ড বার্মা (বর্তমান মিয়ানমার) সীমান্তের একটি অংশ। এখানে যারা বসবাস করছেন তারা অবৈধ বলে সকাল থেকে কয়েকবার মাইকিং করেছে মিয়ানমার।

তিনি আরও জানান, এখান থেকে সরে যাওয়ার জন্য আমাদেরকে আবারও হুমকি দিচ্ছে। এতে মনের মধ্যে ভয় কাজ করছে।

তবে গত এক সপ্তাহ থেকে নোম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের বসতবাড়ির ওপর ঢিল ছোড়া কমেছে বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ।

এদিকে গত জানুয়ারিতে দুই বছরের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু সেই প্রক্রিয়া এখনও শুরুই করা যায়নি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি