ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে : মাহাথির মোহাম্মদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:৩০, ২৩ আগস্ট ২০১৮

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, রোহিঙ্গাদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে। কারণ তারা মিয়ানমারের নাগরিক হিসেবে কয়েক প্রজন্ম ধরে দেশটিতে বসবাস করে আসছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেই দেশের সেনাবাহিনী অমানবিক নির্যাতন চালিয়ে হত্যা, ধর্ষণ করেন। প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে কয়েক লাখ রোহিঙ্গা। তাদের এবার ফিরিয়ে নেওয়ার আহ্বান জানালেন মালয়েশিয়ার সফল এই প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সংখ্যালঘু এই গোষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধ করতে ব্যর্থ দেশটির নেত্রী অং সান সুচির কর্মকাণ্ডে তিনি প্রচণ্ড হতাশ।

মার্কিন সংবাদসংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে (এপি) দেয়া এক স্বাক্ষাৎকারে এসব কথা বলেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। তিনি বলেন, মানুষ হত্যা, গণহত্যার মতো যেসব অপরাধ তারা করেছে তা মোটাদাগে অন্যায়, এটা কোনো সভ্য জাতির আচরণ নয়।

মাহথির মোহাম্মদ বলেছেন, মালয়েশিয়ায় চীনের ২০ বিলিয়ন ডলারের পূর্ব উপকূলীয় রেলওয়ে সংযোগ ও ২.৩ বিলিয়ন ডলারের দুটি বিদ্যুৎ পাইপলাইন প্রকল্পের দরকার নেই। এই প্রকল্প পুনর্বিবেচনার জন্য বর্তমানে স্থগিত রাখা হয়েছে।

মাহাথির বলেন, এসব প্রকল্প স্থায়ী হবে বলে আমরা বিশ্বাস করি না। সুতরাং আমরা যদি পারি তাহলে এই প্রকল্প বাতিল করবো।

দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতির বিরোধীতা করেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। একই সঙ্গে সতর্ক করে দিয়ে চীন সাগরে যুদ্ধজাহাজ স্থায়ীভাবে নোঙর না করার আহ্বান জানান তিনি। মাহাথির বলেন, এর মাধ্যমে সেখানে অস্ত্রের অস্বাস্থ্যকর প্রতিযোগিতা শুরু হবে।

তথ্যসূত্র: এপি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি