ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার: যুক্তরাষ্ট্রের দূত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০২, ১৯ এপ্রিল ২০১৮

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দূত স্যাম ব্রাউনবেক বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার। ধর্মীয় সংখ্যালঘু হিসেবেও তারা নির্যাতিত।

বুধবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন ‘ট্রানজিট ক্যাম্প’ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, রোহিঙ্গারা যাতে ন্যায়বিচার পায় ও নিরাপদে স্বদেশে ফিরতে পারে এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করছে। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্ণিকাট এ সময় উপস্থিত ছিলেন।

তিনি বলেন, রোহিঙ্গারা বাংলাদেশের অর্থনীতির জন্য একটি বড় বোঝা। যুক্তরাষ্ট্র বাংলাদেশে পাশে আছে। যুক্তরাষ্ট্র চায় রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমার ফেরত নিতে আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের পাশে এসে দাঁড়াবে।

এর আগে বেলা ১১টায় মার্কিন দলটি বান্দরবানের নাইক্ষ্যংছড়ি কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে যান। সেখানেও তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। এ সময় ইউএনএইচসিআর ও আইওএম’সহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে স্যাম ব্রাউনবেকসহ মার্কিন প্রতিনিধিদলটি ঢাকা থেকে বিশেষ বিমানযোগে কক্সবাজার পৌঁছান। দুপুর দেড়টার দিকে ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে মার্কিন দলটি ঢাকার উদ্দ্যেশ কক্সবাজার ত্যাগ করেন।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি