ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লাং ক্যান্সারের ঝুঁকি কমানোর ৩ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১২, ৮ জুন ২০১৮ | আপডেট: ১১:১৮, ১৩ জুন ২০১৮

বুকে থাকা নরম ছিদ্রবহুল অঙ্গে অস্বাভাবিক রূপে ক্যান্সার সেলের বৃদ্ধি কে লাং ক্যান্সার বলা হয় লাং ক্যান্সারের কারণে পৃথিবীতে প্রতি বছর প্রচুর সংখ্যক মানুষ মারা যায়। লাং ক্যান্সার একটি সাইলেন্ট কিলার যে উন্নত পর্যায় না পৌঁছানো পর্যন্ত কোনও লক্ষণ দেখা যায় না। একবার এটা ওই পর্যায় পৌঁছাবার পর এর চিকিৎসা করা সহজ ব্যাপার নয়। কিছু মানুষ আছে যারা নিজের লাংসকে সিগারেট, হুকাহ এবং গাঁজার ধূয়া সেবন করার জন্য ব্যবহার করে। নিয়মিত যারা ধুমপান করে তাদের লাং ক্যান্সারের ঝুঁকি অনেকটা বেশি। তবে ধূমপান না করা মানুষদেরও লাং ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

এখানে আছে কয়েকটি সাহায্যকর টিপস, যার দ্বারা আপনার লাং ক্যান্সারের ঝুঁকি কমতে পারে।

১ ধূমপান বন্ধ করুন এবং লাংস এর চেক-আপ করুন

আমরা সবাই জানি যে ধুমপান স্বাস্থ্যের জন্য হানিকারক এবং আপনার লাং ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। তাই যত তারাতারি সম্ভব ধূমপান ছেড়ে দিন। ধূমপান ছাড়ার এক বছরের মধ্যে আপনে নিজের স্বাস্থ্য গুরত্বপূর্ণ পরিবর্তন দেখতে পারবেন। এছাড়া ধূমপান বন্ধ করার পর একবার লাংসের চেক আপ করিয়ে নেবেন।

২. সেকেন্ড-হেন্ড ধুমপান এড়িয়ে চলবেন

যদি আপনি ধুমপান করেন না কিন্তু সবসময় ধূমপায়ীদের মধ্যে থাকছেন, এই অবস্থাটি আপনার লাং কান্সেরের ঝুঁকি কমাতে সাহায্য করবে না। গবেষকরা বলেন, সেকেন্ড হেন্ড ধুমপান আপনার জন্য ততটাই খারাপ যতটা নিজে ধুমপান করবেন। যদিও আপনি সিগারেট নিজের ঠোঁটে লাগাচ্ছেন না কিন্তু আপনি ধূয়ার সেবন করছেন এবং এটা আপনার লাংসের ক্ষতি করছে। সূতরাং ধূমপান করা মানুষদের থেকে সরে থাকার চেষ্টা করবেন এবং সেরকম জায়গায় যাওয়ার থেকে দূর থাকবেন যেইখানে আপনাকে অনেক ধোঁয়ার সাক্ষাৎ হতে পারে।

৩. বাড়িতে রেডন গ্যাসের মাত্রা চেক করবেন

রেডন একটি নির্গন্ধ গ্যাস, যেটা মাটির মধ্যে থাকা প্রাকৃতিক ইউরেনিয়াম ক্ষয় হওয়ার কারণ উৎপন্ন হয়। ধূমপান যারা করে না ওদের মধ্যে লাং ক্যান্সার হওয়ার একটি মুখ্য কারণ হচ্ছে রেডন গ্যাস। এই গ্যাস অক্সিজেনের সঙ্গে মিলিত হয়ে আপনার শ্বাসে প্রবেশ করে আপনার ক্যান্সারের ঝুঁকিকে বাড়িয়ে দেয়। রেডন গ্যাসের মাত্রা বাড়িতে চেক করবেন এবং সেই বুঝে এটার প্রতিকার করবেন।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি