ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট

লাইফ সেফটি রোবট তৈরি করলেন ৩ শিক্ষার্থী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:০২, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

রোবট সোফিয়াকে নিয়ে যখন হৈ চৈ সারাবিশ্বে, তখন বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা চেষ্টা করে যাচ্ছে রোবট তৈরি করতে। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার। মানুষের জীবনযাত্রা আরও সহজ করতে ‘অটোমেটিক হাউস ক্লিনার অ্যান্ড লাইফ সেফটি রোবট’ নামে একটি রোবট তৈরি করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের তিন শিক্ষার্থী।

মানুষের সঙ্গে যোগাযোগে সক্ষম রোবট সোফিয়াকে নিয়ে মাতামাতি চলছে দুনিয়া জুড়ে। রোবট কেন্দ্রিক এই আগ্রহ উৎসাহিত করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের তিন শিক্ষার্থীকে।

দীর্ঘ সাড়ে তিন মাসের প্রচেষ্টায় তারা তৈরি করে ‘অটোমেটিক হাউস ক্লিনার অ্যান্ড লাইফ সেফটি রোবট’। রোবটটিতে এমনভাবে প্রোগ্রামিং করা হয়েছে, সে নির্দেশ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে গৃহস্থালীর বিভিন্ন কাজসহ আগুন নেভানো ও চুরি রোধের কাজ করতে পারবে। সৌর বিদ্যুতের মাধ্যমে চলবে এ রোবট। সূর্যের আলো যেদিকে যাবে, সোলার প্যানেলটিও সেদিকে ঘুরে তাপ গ্রহণ করবে।

রোবট তৈরিতে শিক্ষার্থীদের সহযোগিতা দিচ্ছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের ইলেকট্রনিক্স বিভাগ। যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে, প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে আরও ভূমিকা রাখা সম্ভব হবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

ভিডিও লিংক... http://www.ekushey-tv.com/videogallery/news.php?videoinfo=3998

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি