ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শক্তিশালী মানুষের স্মৃতিশক্তি প্রখর : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:১৪, ২৪ এপ্রিল ২০১৮

যদি মনে করেন যে জিমে গিয়ে ওয়েট বহন করে কেবল শক্তিশালী শরীর গঠন করছেন, তবে তা ভুল। ওয়েট বহন করে কেবল দৈহিক শক্তি-ই নয়, বরং স্মৃতিশক্তিও কয়েকগুণ বেড়ে যায় বলে এক গবেষণায় উঠে এসেছে।

বিখ্যাত শিজোফেরেনিয়া বুলেটিন নামক জার্নালে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, পেশিশক্তির পরিমাপ মাপা হ্যান্ড গ্রিপের মাধ্যমেই স্মৃতিশক্তি পরিমাপ করা যায়।

গবেষণায় বলা হয়, যারা শক্তিশালী ও সুটাম দেহের অধিকারী তাদের স্মৃতিশক্তি দ্রুত কাজ করে। গবেষণা দলের অন্যতম প্রধান ও ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির এনআইসিএম হেলথ রিসার্চ ইনস্টিটিউটের গবেষক জোসেফ ফির্থ এ কথা বলেন।

ব্রিটেনের ৪ লাখ ৭৫ হাজার ৩৯৭ ব্যক্তির উপর গবেষণা চালিয়ে এ তথ্য তৈরি করা হয়। সেখানে দেখা গেছে, শক্তিশালী মানুষদের মস্তিস্কের কর্মক্ষমতা অনেক বেশি। প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে, যৌক্তিক সমস্যা সমাধানের ক্ষেত্রে ও স্মৃতির বিভিন্ন পরীক্ষার ক্ষেত্রে তারা দারুণ পারফরমেন্স দেখিয়েছে। তবে আগের গবেষণাগুলোতে কেবল বৃদ্ধ মানুষদের উপর এ তথ্য খাটতো বলে জানা গেছে।

এক চেষ্টায় হাতের পেশি কতটুকু কাজ করতে পারে, এর সঙ্গে মস্তিস্কের কর্মক্ষমতার সম্পর্ক রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন। এর আগের গবেষণায়ও দেখা গেছে, ব্যায়াম মস্তিস্কের কর্মক্ষমতা বাড়ায়। এজন্য মানসিক স্বাস্থ্য উন্নতি করতে জিমের কোনো বিকল্প নেই বলেও গবেষণায় দাবি করা হয়।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি