ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

শাক-সবজির নির্যাস দিয়ে নকশী কাঁথায় রঙ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ২০ এপ্রিল ২০১৮ | আপডেট: ১২:১৪, ১০ মে ২০১৮

সম্পূর্ণ নিজস্ব চিন্তা ও পদ্ধতিতে মৌসুমী ফল, ফুল, পাতা ও শাকসবজির নির্যাস দিয়ে তৈরি করছেন রঙ। আর সেই রঙ পোশাক ও নকশীকাঁথায় ব্যবহার করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন নেত্রকোনার এক দম্পতি। তাদের সঙ্গে কাজ করে অনেকেই এখন বাড়তি আয়ের মুখ দেখছেন, ফিরছে সংসারের সচ্ছলতা। এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বিসিক নেত্রকোণা।

নেত্রকোণা জেলার পৌরশহরের বড়পুকুরপাড় এলাকার অতনু পত্রনবীশ ছোটন। মাত্র ৪২ বছর বয়সে শারিরীক কারণে কর্মহীন হয়ে পড়েন। সংসারের হাল ধরতে তার সহধর্মিনী শিউলী পত্রনবীশ তুলির একান্ত চেষ্টায় ২০০৮ সালে মৌসুমী ফল-ফুল ও শাকবজীর নির্যাস থেকে রং তৈরি করে বিভিন্ন পোশাকে ব্যবহার শুরু করেন।

দৃঢ় মনোবল ও আত্মবিশ্বাস নিয়ে পাড়ি দিলেন দুর্গম পথ-প্রতীক্ষীত হাসি ফুটলো শারীরিক প্রতিবন্ধী ছোটন পত্রনবীশ ও তার স্ত্রীর মুখে। তাদের তৈরি বিভিন্ন ডিজাইনের শাড়ি, থ্রিপিস, বেডশিট, পাঞ্জাবী ,শার্ট ও নকশীকাঁথার ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চাহিদা রয়েছে ভালো।

বর্তমানে জেলার দূর্গাপুর, গূবধলা, মদনসহ বিভিন্ন গ্রামের ৬০ জন নারীকে কর্মমুখী করে তুলছেন এই দম্পতি। আর এই দম্পতির এমন উদ্যোগকে এগিয়ে নিতে সহযোগিতার আশ্বাস দিলেন বিসিকের এই কর্মকর্তা। 

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি