ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শিক্ষককে সনাক্ত করতে না পারলে কাটা যাবে নম্বর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০, ১৭ জানুয়ারি ২০১৮

পরীক্ষায় কত আমাদেরকে কত জটিলসব প্রশ্নের উত্তর দিতে হয়, তাই না? কিন্তু ভেবে দেখুন তো যে, পরীক্ষায় যদি আপনার শিক্ষককে সনাক্ত করতে বলা হয়, তাহলে কেমন হবে?

আপনি ভাবুন আর নাই ভাবুন বাস্তবে কিন্তু এমনটাই হয়েছে।

চীনের একটি পরীক্ষায় এমন প্রশ্ন এসেছে। সাত জনের ছবি দিয়ে শিক্ষার্থীদের তাদের শিক্ষককে সনাক্ত করতে বলা হয়েছে। সাতটির মধ্যে যে ছবিটি তাদের শিক্ষকের তা সনাক্ত করে তার নিচে ঐ শিক্ষকের নাম লিখতে বলা হয়েছে পরীক্ষার্থীদের।

চায়না ইয়ুথ ডেইলি’র বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, সিচুয়ান ভকেশনাল কলেজ অব কালচার এন্ড কমিউনিকেশন নামের এক শিক্ষা প্রতিষ্ঠানের এক পরীক্ষায় পরীক্ষার্থীদের এমন প্রশ্ন দেয় প্রতিষ্ঠানটি।

তবে এ প্রশ্নের সঠিক উত্তর বাড়তি কোন নম্বর পাবেন না শিক্ষার্থীরা। তবে উত্তর না দিলে অথবা ভুল উত্তর দিলে খোয়াতে হবে মূল্যবান ৪১ পয়েন্ট। পুরো পরীক্ষায় ৩০ শতাংশ নম্বর আছে এই ছবি সনাক্তকরণ বিভাগে।

চীনের গণমাধ্যম বিটাইমকে প্রতিষ্ঠানটির একজন শিক্ষক হু টেং জানান, “এমন প্রশ্নোত্তর বিষয়ের মূল উদ্দেশ্য হল পড়াশুনার প্রতি শিক্ষার্থীদের গড়পরতা মনোভাব যাচাই করা। আমরা দেখতে চাই তারা আসলেই পড়াশুনায় কতটুকু আগ্রহী। আর তারা শ্রেণীকক্ষেও কতটুকু মনযোগী তাও দেখতে চেয়েছিলাম আমরা”।

তিনি আরও বলেন, “শিক্ষার্থীরা যদি তাদের শিক্ষকদেরই সনাক্ত করতে না পারে অথবা তাদের নাম না জানে তার অর্থ তারা আসলেই পড়াশুনায় মনযোগী না”।

কোন পরীক্ষায় এ ধরনের প্রশ্ন এবারই প্রথম বলে জানায় ঐ শিক্ষক।

চাইনিজ এ শিক্ষা প্রতিষ্ঠানটির এমন প্রশ্নের ধরনের ইতোমধ্যে সামাজিক মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। পাশাপাশি দেশজুড়েও এমন পদক্ষেপে প্রশংসিত হয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্র: বিবিসি

 

এস এইচ এস/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি