ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শিক্ষার গুণগত মান নিশ্চিতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৯, ১৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:৩৮, ১৯ নভেম্বর ২০১৭

উচ্চ শিক্ষার গুণগত মান নিশ্চিতে কাজ করছে সরকার বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে বিশ্বেমানের শিক্ষাব্যবস্থা গঠনে কাজ করছে সরকার বলেনও জানান তিনি। রোববার বিকালে বিশ্ব সাহিত্যকেন্দ্র নিকট সেকায়েপ প্রকল্পের উদ্যোগে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি ২০১৭ শিক্ষাবর্ষের পুরস্কারের বই হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির ব্যক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত উচ্চ শিক্ষা নিশ্চিত করতে হবে। ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণ, সেবার মনোভাব ও শিক্ষায় অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষকদের কাজ করতে হবে। তিনি বলেন, নতুন প্রজন্মকে দায়িত্বশীল দেশপ্রেমিক নাগরিক হিসেবে বিজ্ঞান-প্রযুক্তিতে দক্ষ, সৎ এবং নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।


তিনি দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ অন্যান্য ব্যয় একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণের জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে আহ্বান জানান। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, তাদেরকে দায়িত্বশীল দেশপ্রেমিক নাগরিক হিসেবে বিজ্ঞান-প্রযুক্তিতে দক্ষ, সৎ এবং নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। জ্ঞান ও মেধার প্রয়োগে সৃজনশীল হওয়ার জন্য তিনি তাদের প্রতি আহ্বান জানান।

প্রশ্ন ফাসেঁর বিষেয় শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার প্রশ্নফাসেঁ কিছু শিক্ষক ও অবিভাবক জড়িত বলেন দাবি করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহবার হোসাইন, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি ও প্রাধান নির্বাহী অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ প্রমুখ।

চলতি শিক্ষাবের্ষে দেশের ২৫০টি উপজেলার ১২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২২ লাখ শিক্ষার্থী পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি আওতায় বই পড়ায় অংশগ্রহণ করেছে। এবং এর মধ্যে মূ্ল্যয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে প্রায় সাত লাখ ৫০ হাজার শিক্ষার্থী বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। পুরস্কার বিজয়ী শিক্ষার্থীদের হিসেবে সেকায়েপ প্রকল্প থেকে প্রায় ১১ লাখ বই আগামী ডিসেম্বর মাসের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বিতরণ সম্পন্ন করা হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি