ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শিক্ষার্থীদের সময় কেড়ে নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম : জাফর ইকবাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:১১, ৯ ডিসেম্বর ২০১৭

লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের সময় কেড়ে নিচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অযথা সময় ব্যয় না করে মস্তিষ্ককে সঠিক কাজে লাগাতে শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭-এর তৃতীয় দিনে অনুষ্ঠিত চিলড্রেনস ডিজিটাল ওয়ার্ল্ড শীর্ষক সেমিনারে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের সময় আটকে রাখছে। তারা এখান থেকে বের হতে সময় নেয়। এতে অনেক শিক্ষার্থী শিক্ষায় মনোযোগ হারাচ্ছে। তিনি বলেন, টেকনোলজি ব্যবহার করতে হবে, কিন্তু টেকনোলজি যেন আমাদের ব্যবহার না করে। এদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

শিক্ষার্থীদের বই পড়ার তাগিদ দিয়ে তিনি বলেন, ফেইসবুকে অযথা পোস্ট না দিয়ে পড়াশোনার কাজে ব্যবহার করো, সেখানে গ্রুপ স্টাডিও করতে পারো। খালি অযথা পোস্ট করা অন্যের পোস্টে লাইক দিয়ে সময় নষ্ট করো না।

তিনি বলেন, সবাইকে বই পড়তে হবে। বাবা-মাকে খুশি রাখতে বই পড়তে হবে। মা-বাবা যদি বই পড়তে না দেন তাহলে রাতে টর্চলাইট জ্বালিয়ে বা বাথরুমে গিয়েও বই পড়তে হবে। বাবা-মা ভালো রেজাল্ট চায়, একটু ভালো করে পড়লেই ভালো রেজাল্ট করা সম্ভব।

তরুণদের কোচিং সেন্টার, গাইড বই নির্ভরতা কমিয়ে পাঠ্যবই বই ভালোভাবে পড়তে অনুরোধ জানান তিনি। জিপিএ-৫ ইস্যুতে তিনি বলেন, কেউ যদি এসে বলে, আমার ছেলেটা জিপিএ-৫ পেয়েছে, তাহলে আমি বলি আহারে আহারে! বাবা মা না জানি কত প্রেসার দিয়েছে, কোচিং করেছে বা গাইড বই পড়েছে। কিংবা বাবা মা রাত জেগে ফেইসবুক থেকে ফাঁস হওয়া প্রশ্ন ডাউনলোড করে ছেলেমেয়েকে পড়িয়েছে। বরং তার চেয়ে কেউ যদি বলে ‘আমিার সন্তান জিপিএ-৫ পায়নি, তখন আমি বাহবা দেই।’

 

আর/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি