ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

কোটার কারণে শূন্য পদ

শিথিল করার সুপারিশ পিএসসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৪৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

বিসিএসে বিভিন্ন ক্যাডার ও নন-ক্যাডার পদ এখনও খালি রয়েছে। সরকারের চাকরিসংক্রান্ত নীতি, মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়া গেলে সেই পদ শূন্য থাকা সহ কিছু কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। একদিকে পদ শূন্য, অন্যদিকে যোগ্য প্রার্থীরা পাচ্ছে না চাকরি। ফলে পদ শূন্য থাকার পরেও বেকারদের মধ্যে হতাশার সৃষ্টি হচ্ছে।

জানা গেছে, সরকারের তিন লাখের বেশি শূন্য পদ রয়েছে। বেশির ভাগই নন-ক্যাডার। তবে নন-ক্যাডার হলেও এর মধ্যে ক্যাডার পদও রয়েছে। এসব পদ শূন্য থাকায় সরকার বিভিন্ন খাতের রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের তদারকিতেও ব্যাহত হচ্ছে।

এই অবস্থায় পাবলিক সার্ভিস কমিশন ৩৬তম বিসিএসের ৩৬৬টি ক্যাডার পদ ৩৭তম বিসিএসের মেধাতালিকা থেকে এবং ৩৭তম বিসিএসের বিভিন্ন কোটার পদ খালি থাকলে তা মেধাতালিকা থেকে পূরণের সুপারিশ করেছে। একই সঙ্গে ৩৬তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার পদের জন্য অপেক্ষমাণ তিন হাজার ৩০৮ জন প্রার্থীকে নিয়োগ দেওয়ার জন্য মুক্তিযোদ্ধা কোটা এককালীন শিথিল করার সুপারিশ করেছে সাংবিধানিক এ সংস্থাটি।

গত ১৭ অক্টোবর ৩৬তম বিসিএসের ফল প্রকাশ করেছে পিএসসি। দুই হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করার পরও ৩৬৬টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে কৃষি ক্যাডারের ১৬৮টি পদ শূন্য রয়েছে। কৃষি ক্যাডারের পদগুলোর মধ্যে ১৪৬টি মুক্তিযোদ্ধা কোটার, চারটি মহিলা কোটার ও ১৮টি ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার পদ। একইভাবে গণপূর্ত ক্যাডারের মুক্তিযোদ্ধা কোটার চারটি পদ শূন্য রয়েছে।

মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের জন্য সরকারি কলেজগুলোতে প্রভাষকের (বাংলা) ১৬টি পদ শূন্য রয়েছে। এ ছাড়া দর্শনের ২৩টি, ইতিহাসের ৯টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ৩৪টি, উদ্ভিদবিদ্যার আটটি, কৃষিবিজ্ঞানের চারটি, হিসাববিজ্ঞানের ১২টি, সংস্কৃতের একটি এবং গণিতের ২৫টি পদ খালি রয়েছে। মহিলা কোটার কারণে ইসলামের ইতিহাস ও সংস্কৃতির প্রভাষকের ১১টি পদ, কৃষিবিজ্ঞানের একটি এবং গণিতের আটটি পদ খালি রয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার কারণে ১১টি প্রভাষকের পদ খালি রয়েছে।

৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এখন মৌখিক পরীক্ষা চলছে। ৩৭তম বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল এক হাজার ২২৬টি শূন্য পদ পূরণের জন্য। এর সঙ্গে ৩৬তম বিসিএসের শূন্য ৩৬৬টি পদ যোগ করে মোট এক হাজার ৫৯২টি পদ ৩৭তম বিসিএস থেকে পূরণের সুপারিশ করেছে পিএসসি।

৩৭তম বিসিএসের চিকিৎসা, কৃষি, প্রকৌশল, মৎস্য, পশুপালন ও শিক্ষকদের কারিগরি ও পেশাগত ক্যাডারের শূন্য পদ ৭৬১টি। যোগ্য প্রার্থী পাওয়া না গেলে পদ সংরক্ষণের সরকারি সিদ্ধান্তের বাধ্যবাধকতার কারণে বিগত অন্যান্য বিসিএসের মতো ৩৭তম বিসিএসের কারিগরি ও পেশাগত ক্যাডারের মুক্তিযোদ্ধা কোটার ২২৮টি, মহিলা কোটার ৭৬টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার ৩৮টি পদের বেশির ভাগই শূন্য থাকার আশঙ্কার কথা সরকারকে জানিয়েছে পাবলিক সার্ভিস কমিশন। এ কারণে এসব পদ সংরক্ষিত না রেখে মেধাবীদের মাধ্যমে পূরণ করার সুপারিশ করেছে পিএসসি।

সাধারণ ক্যাডারগুলোর ক্ষেত্রে শূন্য পদের চেয়ে কৃতকার্য প্রার্থী বেশি থাকায় সাধারণ ক্যাডারের মুক্তিযোদ্ধা, মহিলা, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় কোনো পদ খালি থাকে না। কিন্তু কারিগরি ও পেশাগত ক্যাডারের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় প্রাপ্য পদের চেয়ে কৃতকার্য প্রার্থীসংখ্যা কম থাকায় এসব কোটার সব পদ পূরণ করা সম্ভব হয় না। কিছু ক্ষেত্রে প্রার্থী কম থাকায় মেধা কোটার সব পদও পূরণ করা সম্ভব হয় না।

পিএসসির একজন কর্মকর্তার সূত্র জানা গেছে, মুক্তিযোদ্ধা কোটায় যোগ্য প্রার্থী না পাওয়ায় ২৮তম বিসিএসে নন-ক্যাডার প্রথম শ্রেণির ৯১টি, ২৯তম বিসিএসে ৪৫টি, ৩০তম বিসিএসে ৮৫টি, ৩১তম বিসিএসে ৩৬টি, ৩২তম বিশেষ বিসিএসে ১৩টি, ৩৩তম বিসিএসে ৯১টি এবং ৩৪তম বিসিএসে ৬২টি প্রথম শ্রেণির পদ খালি রয়েছে। একইভাবে ৩৩তম বিসিএসে ৮৫টি, ৩৪তম বিসিএসে এক হাজার ২৪৬টি দ্বিতীয় শ্রেণির পদ খালি রয়েছে। ৩৫তম বিসিএসে নন-ক্যাডার পদের জন্য অপেক্ষমাণ ছিল তিন হাজার ৩৫৯ জন। মুক্তিযোদ্ধা কোটার জন্য পদ সংরক্ষণের শর্ত শিথিল করায় ওই বিসিএসের নন-ক্যাডারের সব পদ পূরণ করা সম্ভব হয়েছে।

এ বিষয়ে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেছেন, ‘কারিগরি পদগুলোতে কোটা পদ্ধতির কারণে উপযুক্ত প্রার্থী পাওয়া যাচ্ছে না। এ কারণেই অনেক পদ খালি থাকবে। আমরা কোটার প্রার্থী না পাওয়া গেলে এককালীন মেধাতালিকা থেকে তা পূরণের সুপারিশ করেছি।’

উল্লেখ্য, ৩৬তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার পদের জন্য অপেক্ষমাণ প্রার্থীর সংখ্যা তিন হাজার ৩০৮ জন। তাদের নিয়োগ দেওয়ার জন্য মুক্তিযোদ্ধা কোটার শূন্য পদ সংরক্ষণের বাধ্যবাধকতা তুলে দেওয়ার সুপারিশ করেছে পিএসসি।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি