ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শিরোপা জিতল মাশরাফির দক্ষিণাঞ্চল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ২৭ এপ্রিল ২০১৮

শিরোপা জয়ের সম্ভাবনা ছিল বিসিবি উত্তরাঞ্চলের। টানা দ্বিতীয় শিরোপা জিততে খুলনায় প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে ড্র করলেই চলত উত্তরের। পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণাঞ্চলেরও শিরোপা জয়ের দুরূহ একটা পথ খোলা ছিল। সেজন্য উত্তরাঞ্চলকে শুধু হারালেই চলবে না। ম্যাচ জিততে হতো বোনাস পয়েন্টসহ।

অবশেষে খুলনায় বিসিবি উত্তরাঞ্চলকে ইনিংস ব্যবধানে হারিযে শিরোপা ঘরে তুললো মাশরাফি বিন মুর্তজার প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলই।

অভিজ্ঞ স্পিনার আবদুর রাজ্জাকের ১১ উইকেট নেওয়ার ম্যাচে দক্ষিণাঞ্চলের সামনে দাঁড়াতেই পারেনি উত্তরাঞ্চল। মাশরাফি বিন মুর্তজার প্রত্যাবর্তনের ম্যাচে রাজ্জাকের কব্জির ভেলকিতে উত্তরের থেকে শিরোপা কেড়েই নিয়েছে দক্ষিণাঞ্চল। একদিন হাতে রেখেই উত্তরাঞ্চলকে ইনিংস ও ৬৩ রানে হারিয়ে তৃতীয়বারের মতো আসরে চ্যাম্পিয়ন রাজ্জাক-মাশরাফির দল।

বিসিএলের পঞ্চম রাউন্ড শেষে উত্তরাঞ্চলের পয়েন্ট ছিল ৬০। আর দক্ষিণাঞ্চলের ৪৭। খুলনায় শেষ আবু নাসের স্টেডিয়ামে ইনিংস ব্যবধানে জিতে ১৮ পয়েন্ট পেয়েছে দক্ষিণ। জয়ের জন্য ১০ পয়েন্ট আর বোলিং-ব্যাটিংয়ে বোনাস ৮ পয়েন্ট। ফলে ছয় ম্যাচের আসর শেষে দক্ষিণাঞ্চলের পয়েন্ট দাঁড়ায় ৬৫। আর ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট পাওয়ায় ৬২ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় উত্তরাঞ্চলকে।

বিনা উইকেটে ৩২ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে উত্তরাঞ্চল গুটিয়ে গেছে ১১৫ রানে। ৪৮ রানে ৬ উইকেট নিয়ে দক্ষিণের বিজয়ের নায়ক অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাক। এই প্রতিযোগিতায় এটি দক্ষিণের তৃতীয় শিরোপা। জোড়া ইনিংসে ৫ উইকেট নিলেন রাজ্জাক। ম্যাচে ১১ উইকেট। নবমবারের মতো ম্যাচে ১০ উইকেট নিলেন তিনি।

দ্বিতীয় দিন শেষেও ভাবা যায়নি তৃতীয় দিনে এমন হুড়মুড় করে ভেঙে পড়বে উত্তরাঞ্চল। আগের দুই ওপেনার মিজানুর রহমান ও জুনাইদ সিদ্দিকী মিলে তুলেছিলেন ৩২ রান। গতকাল মাত্র ৩ রান যোগ করতে পেরেছেন দুইজন। জুনাইদকে ফিরিয়ে ধ্বংসযজ্ঞের শুরুটা করেছিলেন প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া রাজ্জাক। খানিক পরই মিজানুরকে ফিরিয়েছেন সাকলাইন সজীব। উত্তরাঞ্চল সবচেয়ে বড় ধাক্কাটা খায় ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত ৪ রান করেই রাজ্জাকের বলে ফিরে গেলে। ফরহাদ হোসেন, ধীমান ঘোষ, জহুরুল হক ও আরিফুল হকও ফিরে যান একে একে, ১০ রানের বেশি করতে পারেননি কেউই।

৬৫ রানেই ৭ উইকেট হারিয়ে বসে উত্তরাঞ্চল, এর মধ্যে চারটিই রাজ্জাকের। সোহরাওয়ার্দী শুভ প্রথম ইনিংসের মতো প্রতিরোধ করতে গেলেও লাভ হয়নি, তার ৪১ রানের ইনিংসটা পরাজয়ের ব্যবধানই শুধু কমিয়েছে। শফিউলকে আউট করে উত্তরাঞ্চলের পরাজয়ের কফিনে শেষ পেরেক ঠুকে নিজের ষষ্ঠ উইকেট নিয়েছেন রাজ্জাক। প্রথম শ্রেণিতে এ নিয়ে নবম বারের মতো ম্যাচে ১০ উইকেট বা এর বেশি পেলেন এ বাঁ-হাতি স্পিনার। ম্যাচ সেরার পুরস্কারও গেছে তার হাতেই।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি