ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিল্পকলায় পাঁচ দিনের চিত্রনাট্য রচনার কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০, ২৬ মে ২০১৮

চিত্রনাট্য রচনা এবং চলচ্চিত্রে জাতীয় ও আন্তর্জাতিক অনুদানের জন্য প্রকল্প প্রস্তুত করার বিষয়ে নবীন নির্মাতাদের প্রশিক্ষণ দিতে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। 
বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ম্যুভিয়ানা  ফিল্ম সোসাইটির আয়োজনে আগামী ১ জুন থেকে পাঁচ দিনের এই কর্মশালা শুরু হবে।

আগামী ১, ২, ৮, ৯ ও ১০ জুন প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত কর্মশালা চলবে। আগ্রহীদের নিবন্ধন করতে হবে ৩০ মের মধ্যে।
নিবন্ধনের জন্য লাগবে এক কপি সদ্য তোলা পাসপোর্ট আকারের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের ফটোকপি। সেই সঙ্গে নিবন্ধন ফি হিসেবে জমা দিতে হবে তিন হাজার টাকা।
৩০ মে পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৯টার মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সপ্তম তলায় ৭০১ নম্বর কক্ষে উপস্থিত হয়ে নিবন্ধন করা যাবে বলে ম্যুভিয়ানার পক্ষ থেকে জানানো হয়েছে।
ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসাইন মামুন বলেন, ‘এই কর্মশালা বাংলাদেশের তরুণ ও নতুন চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র কর্মীদের নির্মাণযাত্রায় অত্যন্ত সহায়ক ও কার্যকর হবে বলে আমরা মনে করছি।’
তিনি জানান, চলচ্চিত্রের ভাষা কেমন করে গড়ে ওঠে, চলচ্চিত্রের প্রাথমিক ধারণা তৈরি হওয়ার প্রক্রিয়া, চিত্রনাট্যের প্রাথমিক ধারণা এবং চিত্রনাট্য রচনার প্রয়োজনীয় বিষয়গুলো কর্মশালায় শেখানো হবে। সেই সঙ্গে হবে হাতে-কলমে চিত্রনাট্য রচনার প্রশিক্ষণ।
এছাড়া বাংলাদেশ সরকারের চলচ্চিত্র অনুদান প্রকল্পের জন্য সম্পূর্ণ চলচ্চিত্র নির্মাণ প্রকল্প তৈরির বিভিন্ন দিক এবং আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র অনুদান দাতা সংস্থার অনুদানের জন্য প্রকল্প তৈরির বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হবে তরুণ নির্মাতাদের।
চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ, নাট্যকার মাসুম রেজা, চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক, অমিতাভ রেজা, শবনম ফেরদৌসী, প্রসূন রহমান, ওয়াহিদ তারেক, আবিদ মল্লিক এবং চিত্রনাট্যকার সাদিয়া খালিদ কর্মশালার বিভিন্ন সেশনে প্রশিক্ষক হিসেবে থাকবেন। কর্মশালা পরিচালনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত মামুন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি