ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিশুদেরকে ৭ মার্চের ভাষণের তাৎপর্য উপলব্ধি করাতে হবে: স্পিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৪, ১১ ডিসেম্বর ২০১৭

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য শিশুদেরকে উপলব্ধি করাতে হবে। তাদেরকে এ ভাষণ সম্পর্কে আমাদের জানাতে হবে। ঐতিহাসিক এ ভাষণ থেকে তারা নিজেদের শেকড়ের সন্ধান পাবে।

সোমবার বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ যা বিশ্ব প্রামান্য ঐতিহ্যের স্বীকৃতি লাভ করেছে। যা ইউনেস্কোর ইন্ট্যারন্যাশনাল মেমোরি অব দা ওয়ার্ল্ড রেজিস্ট্রারে অর্ন্তভূক্ত হয়েছে। তারই উদযাপন এবং সেই আনন্দ সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।     

তিনি আরও বলেন, আজকের এ অনুষ্ঠানে আমাদের শিশুরা, আমাদের ছোট্ট বন্ধুরাও যোগ দিয়েছে। তাদের মাঝে এই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য, আমাদের স্বাধীনতার ইতিহাস এবং স্বাধীনতার ইতিহাসের অনন্য দলিল এ ৭ মার্চের ভাষণ সম্পর্কে জানাতে হবে। যে ভাষণটি ছিল মুক্তিকামি মানুষের, শোষিত বঞ্চিত নির্যাতিত মানুষের মুক্তির সনদ। এটি ছিল সামনের দিকে এগিয়ে যাওয়ার এক দিক নির্দেশনা। সেই বক্তৃতাটি সম্পর্কে বলার একটি বিরল সুযোগ আজকে এখানে সৃষ্টি করা হয়েছে। এ জন্য ধন্যবাদ।  

শিরীন শারমিন চৌধুরী বলেন, আমি চাই আমাদের সব ছোট্ট বন্ধুরা ৭ মার্চের ভাষণ নিজেরা পড়বে। তোমরা কি বলতে পারবে কতবার এই ভাষণকে বাজানো হয়েছে। সেটি গুণে শেষ করা যাবে না। এই ভাষণের যে আবেদন সেই আবেদন কিন্তু চিরন্তন। যতবার শুনা যায় ততবারই মানুষ আবেগে উদ্বেলিত হয়ে উঠে। বার বার এই ভাষণ শুনার তীব্র আকাঙ্খা তৈরি হয়। এই ভাষণ যতবারই শোনা হোক কেন এটি কখনো পুরনো হয় না।  

তিনি বলেন, বাঙালির মহাজাগরণের পথিকৃত, স্বপ্ন দ্রষ্টা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে যে কোন আলোচনাই খুব সংক্ষিপ্ত আকারে করা কখনোই সম্ভব নয়। তাই আমি বলবো, এই ভাষণ পড়লে তোমরা দেখবে এর মধ্যে যে কথাগুলো আছে সেখান থেকে কিন্তু আমরা বারবার জেগে উঠার প্রেরণা পাই। আমরা বারবার প্রতিবাদের ভাষা খুঁজে পাই। আমরা প্রতিরোধের আগুন জ্বালিয়ে অন্যায় নির্যাতন বঞ্চনা বৈষম্যর বিরুদ্ধে সংগ্রামে উদ্বুদ্ধ হয়ে উঠতে পারি।  

আনন্দ সমাবেশের সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আরও উপস্থিত ছিলেন- কথাসাহিত্যিক সেলিনা হোসেন প্রমুখ।      

 এসি/এসএইচ  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি