ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে পারে চোখাচোখি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০০, ৯ ডিসেম্বর ২০১৭

চোখাচোখি হলেই নির্মল হাসি হেসে উঠে ছোট্ট শিশুটি। ফোকলা দাঁতের হাসি আর বিস্ময়ভরা চোখের চাউনি দেখলেই যেন দিনটা ভাল হয়ে যয়। এভাবেই ধীরে ধীরে চিনতে শিখে শিশু। এভাবেই গড়ে ওঠে সম্পর্ক। এই তাকানোর মাধ্যমেই বড়দের মস্তিষ্ক তরঙ্গের সঙ্গে শিশুর মস্তিষ্ক তরঙ্গের সংযোগ তৈরি হয়। আর এটিই ভবিষ্যতে সুন্দর সম্পর্ক গড়ে ওঠার জন্য খুব জরুরি বলে মনে করছেন গবেষকরা।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট ভিক্টোরিয়া লিয়ঙ্গ তাঁর গবেষণাগারে শিশুদের নিয়ে দু’টি পরীক্ষা পরিচালনা করেন। প্রথম পরীক্ষায় ৮ মাস বয়সী ১৭টি শিশুকে নিয়ে তার গবেষণাটি করেন। গবেষণায় শিশুদের ইইজি ক্যাপ, ইলেকট্রোড ঢাকা হেডওয়্যার পরিয়ে তাদের মস্তিষ্কের স্নায়ুকোষের গতিবিধি পরীক্ষা করা হয়। এখানে শিশুদের একটি ভিডিও দেখানো হয়। যেখানে পরীক্ষকও ইইজি ক্যাপ পরে নার্সারি রাইমস গাইছেন। গান গাওয়ার সময় মাথা দুদিকে ২০ ডিগ্রি হেলানো অবস্থায় রাখা হয়েছে। কিন্তু দৃষ্টি রাখা হয়েছিলো সোজা শিশুর চোখের দিকে। গবেষণার ফলাফলে দেখা গেছে ভিডিও দেখে শিশুর মস্তিষ্কের স্নায়ুকোষের গতিবিধি ভিডিওর পরীক্ষকের মস্তিষ্কের স্নায়ুকোষের গতিবিধির সঙ্গে প্রায় মিলে যাচ্ছে।

দ্বিতীয় পরীক্ষায় শিশুদের সামনে এসে বসেন সেই ভিডিওর পরীক্ষকই। এ বারও ইইজি ক্যাপ পরানো হয় শিশু এবং পরীক্ষক উভয়কেই। এখানে দেখা গেছে যখন শিশুদের সঙ্গে পরীক্ষকের চোখাচোখি হচ্ছে তখনই উভয়ের মস্তিষ্কের স্নায়ুকোষের গতিবিধি মিলে যাচ্ছে হুবহু। কিন্তু চোখ সরিয়ে নিলেই তাল কেটে যাচ্ছে।

গবেষণার পর লিয়ঙ্গ বলেছেন, যখন দুজন মানুষের ব্রেন অ্যাক্টিভিটি সিঙ্ক করে তখন সুসম্পর্ক গড়ে ওঠে। এছাড়াও এর ফলে এক সঙ্গে কাজ করার প্রবণতা, কোঅর্ডিনেশনও উন্নত হয়। তাই শিশুর সঙ্গে সুন্দর সম্পর্ক গড়ে তুলতে ও পরবর্তী জীবনে সেই সম্পর্ক ধরে রাখতে ছোটবেলায় বড় ভূমিকা নেয় এই আই কনট্যাক্ট।

শিশুরা অনুকরণ প্রিয়। তাদের কাছ থেকে সুন্দর আচরণ প্রত্যাশা করলে তার সঙ্গে সুন্দরভাবেই আচরণ করতে হবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি