ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শীতলপাটি এবার ইউনেস্কোর তালিকায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪০, ৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২০:১৭, ৬ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশের আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের এক অনন্য নিদর্শন সিলেট অঞ্চলের শীতলপাটিঐতিহ্যবাহী শীতলপাটির বয়নশিল্প ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্য ২০১৭ তে (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ অফ হিউমিনিটি) তালিকায় স্থান পেয়েছে। বুধবার ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের জন্য আন্তঃরাষ্ট্রীয় কমিটি এ স্বীকৃতির ঘোষণা দিয়েছে

প্রসঙ্গত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় বাংলাদেশ জাতীয় জাদুঘর ২০১৬ সালে সিলেটের ঐতিহ্যবাহী শীতলপাটিকে ইউনেস্কোর Intergovernmental Committee for the Safeguarding of the Intangible Cultural Heritage এর ১২তম অধিবেশনে বিশ্বের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য (The Intangible Cultural Heritage of Humanity) হিসাবে স্বীকৃতি দেয়ার জন্য প্রস্তাবনা উত্থাপন করেছিল।

সিলেটের ঐহিত্যবাহী শীতলপাটিতে রয়েছে লতাপাতা, জ্যামিতিক নকশা, মসজিদ, চাঁদ, পাখি, ফুল, তারা, পৌরাণিক কাহিনীচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, শহীদ মিনারসহ নানা বৈচিত্র্য। শীতলপাটির আকার-আকৃতিতে ও নকশায় রয়েছে বৈচিত্র্য। সাংস্কৃতিক ঐতিহ্যের নিদর্শন শীতলপাটি তৈরি হয় বেতগাছের বেতি থেকে। বিশেষ বুননকৌশলে শিল্পরূপ ধারণ করে এ লোকশিল্পটি।

এই পাটির বেশির ভাগ শিল্পীই বৃহত্তম সিলেট বিভাগের বালাগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জের। সিলেট অঞ্চলের এই পাটির শতবর্ষী ঐতিহ্য রয়েছে। এ অঞ্চলের প্রায় একশ গ্রামের চার হাজার পরিবার এই কারুশিল্পের সঙ্গে জড়িত। এ শিল্পীরা পাটিয়াল বা পাটিকর নামে পরিচিত।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি