ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ফোর্বসের ১০০ ক্রীড়াবিদের তালিকা

শীর্ষ দশে মেসি-রোনালদো-নেইমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ৬ জুন ২০১৮ | আপডেট: ১১:৩৭, ১৩ জুন ২০১৮

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস সম্প্রতি বিশ্বের ধনী ১০০ জন ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে। তবে আশ্চর্যের বিষয় হলো সেই তালিকায় স্থান হয়নি কোনো নারী ক্রীড়াবিদের।

২০১০ সাল থেকে তালিকায় সংখ্যা বাড়িয়ে শীর্ষ ১০০ জন ক্রীড়াবিদের নাম প্রকাশের পর থেকে এটিই প্রথম কোন তালিকা যেখানে জায়গা হয়নি কোন নারী খেলোয়াড়ের। তালিকার শীর্ষে আছেন সাবেক বক্সার ফ্লয়েড মেওয়েদার। শীর্ষ দশে আছেন তারকা ফুটবলার মেসি-রোনালদো ও নেইমার।

ফোর্বসের প্রতি বছরের এ তালিকায় অন্তত একজন হলেও নারী ক্রীড়াবিদের জায়গা হতো। গত বছর ২০১৭ সালের তালিকায়ও জায়গা ছিল টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের। সে তালিকার ৫১ তম স্থানে ছিলেন এই মার্কিন টেনিস সেনসেশন। কিন্তু চলতি বছরে জায়গা হয়নি তারও।

সম্প্রতি সন্তান জন্ম দেওয়া সেরেনাকে মাঠে আগের তুলনায় কম দেখা গেছে। শেষ ১২ মাস সময়ে খুব কমই কোর্টে নেমেছিলেন তিনি। এ বছর সেরেনার মোট আয় ছিল ১৮ মিলিয়ন মার্কিন ডলার। এত অর্থ সম্পদ নিয়েও জায়গা হয়নি সেরেনার। তালিকার ১০০ তম স্থানে থাকা নিকোলাস বাটুমের মোট সম্পত্তির পরিমাণ ২২ দশমিক ৯ মিলিয়ন।

এর আগে রাশিয়ার টেনিস তারকা মারিয়া শারাপোভা এবং চীনের লী না এর মতো টেনিস তারকারা ফোর্বসের তালিকায় জায়গা পেয়েছিলেন। তবে মাদকদ্রব্য সেবনের কারণে ১৫ মাসের নিষেধাজ্ঞায় মাঠের বাইরে আছেন শারাপোভা। আর ২০১৪ সালে অবসরে যান লী না।

ফোর্বসের জ্যেষ্ঠ্য সম্পাদক কার্ট ব্যাডেনহসেন সিএনএনকে বলেন, “সেরেনা মাঠে নেই বলে সে হয়তো তালিকায় নেই। তবে মাঠের বাইরে সে এখনও ভালোই আয় করছে। আইবিএম, নাইকি, উইলসনের মতো প্রতিষ্ঠানের হয়ে কাজ করছেন তিনি। আমি আশা করি সে দ্রুত মাঠে ফিরে আসবে আর আগামী বছরের তালিকায় তাঁকে আমরা দেখব”।

এদিকে তালিকার শীর্ষে থাকা মেওয়েদারের মোট সম্পত্তির পরিমাণ ২৮৫ মিলিয়ন মার্কিন ডলার। গত বছরের আগস্টে ইউএফসি তারকা কোন ম্যাক গ্রেগরের সাথে একটি ম্যাচ দিয়েই আয় করেন ১৭৫ মিলিয়ন ডলার। আর এই আয় দিয়েই রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে হটিয়ে ১ নম্বর স্থানে চলে আসেন মেওয়েদার। আর রোনালদো নেমে আসেন তিন নম্বর স্থানে। তাঁর মোট আয়ের পরিমাণ ১০৮ মিলিয়ন। মেওয়েদার আর রোনালদোর মাঝখানে দ্বিতীয় অবস্থানে আছে আরেক ফুটবলার। বার্সালোনার লিওনেল মেসি আছেন এই দুই নম্বর অবস্থানে। তাঁর মোট আয়ের পরিমাণ ১১১ মিলিয়ন ডলার। \

তালিকার শীর্ষ দশঃ

১) ফ্লয়েড মেওয়েদার (২৮৫ মিলিয়ন)

২) লিওনেল মেসি (১১১ মিলিয়ন)

৩) ক্রিশ্চিয়ানো রোনালদো (১০৮ মিলিয়ন)

৪) কনর ম্যাক গ্রেগর (৯৯ মিলিয়ন)

৫) নেইমার (৯০ মিলিয়ন)

৬) লে ব্রন জেমস ( ৮৫.৫ মিলিয়ন)

৭) রজার ফেদেরার (৭৭.২ মিলিয়ন)

৮) স্টিফেন কুরি (৭৬.৯ মিলিয়ন)

৯) ম্যাট র‍্যায়ান (৬৭.৩ মিলিওন)

১০) ম্যাথু স্ট্যাফোর্ড (৫৯৩৫ মিলিয়ন)

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি