ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শুভ জন্মদিন জাভেদ ওমর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৫, ২৫ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৬:০৫, ২৫ নভেম্বর ২০১৭

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান জাভেদ ওমর বেলিম গুল্লার ৪১তম জন্মদিন আজ। ১৯৭৬ সালের আজকের দিনে পুরাণ ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি। বেড়ে উঠেছেন হোসেনি দালান এলাকায়। জাভেদ ওমর বেলিমের পিতা মো. ওমর বেলিম ও মাতা জুবেদা খাতুন বেলিম।

জাতীয় দলের হয়ে জাভেদ ওমরের অভিষেক হয় ১৯৯৫ সালে। শারজায় ভারতের বিরুদ্ধে সে ম্যাচে ৪৩ বলে ১৮ রান করে দূর্ভাগ্যবশত রান আউট হয়েছিলেন তিনি। এর পর ২০০১ সালে ‍বুলাবুয়েতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিষেক হয় তাঁর। প্রথম ইনিংসেই ৬২ রানের নান্দনিক ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করেন আদ্যপান্ত। উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে নেমে অপরাজিত থাকেন। তাকে রেখে দলের সবাই আউট হয়ে গেলে ৩২ রানে হেরে যায় বাংলাদেশ। নির্ভরযোগ্যতার প্রতীক জাভেদ ওমর অপরাজিত থাকেন ৮৫ রানে। হারা ম্যাচেও তার হাতে উঠেছিলো ম্যাচসেরার পুরস্কার।

বাংলাদেশের হয়ে ৪০টি টেস্ট ও ৫৯টি ওয়ানডে খেলা জাভেদ ২০১৪ সালে খেলোয়াড়ী জীবনের ইতি টানেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ছাড়াও তিনি খেলেছেন বরিশাল বিভাগ, বিমান বাংলাদেশ ও ঢাকা বিভাগের হয়ে খেলেছেন। ২০১৬ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগে ( বিপিএল) রংপুর রাইডার্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে সিলেটে বাংলাদেশের প্রথম বেসরকারী ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান রাগীব-রাবেয়া বাংলাদেশ স্পোর্টস একাডেমির হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছে বেলিম।

আজ শনিবার তিনি বনানীর ওয়াপদা কলোনীর মাঠে জাভেদ খেলতে এসেছিলেন ‘লাস্ট ম্যান স্ট্যান্ড’ নামের একটি টুর্নামেন্টে। এ সময় দীর্ঘ ক্যারিয়ার নিয়ে কথা বলেতে গিয়ে একুশে টেলিভিশন অনলাইনকে জাভেদ ওমর জানান, আমার অনেক বড় বড় ইনিংস আছে কিন্তু আমার কাছে সবচেয়ে সেরা ইনিংস জিম্বাবুয়ের বিরুদ্ধে করা ৪৩ রান। নিজের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে গর্ব বোধ করেন বলেও জানান তিনি।

বাংলাদেশ ক্রিকেটের ‘আন সান হিরো’ জাভেদ ওমর। একটা সময় বাংলাদেশের জন্য ৫০ ওভার ব্যাট করাটাই ছিলো সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তখন জাভেদ ওমরের ব্যাটে চড়েই ৫০ ওভার খেলতে পারতো টাইগাররা। দলের জন্য এতো অবদান রাখার পরও ধীর গতির ব্যাটিংয়ের জন্য জাভেদকে প্রায় শুনতে হতো অপবাদ। তবে ক্রিকেট বিশ্লেষকদের মতে, জাভেদ ওমর বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা উদ্বোধনী ব্যাটম্যান। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম এই নায়ককে জানাই জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।

//এমআর  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি