ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

শুরু হলো গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ১৯ অক্টোবর ২০১৭

রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রথমবারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭’। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সহযোগিতায় এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন। আগামী ২১ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সর্ব-সাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

আজ বৃহস্পতিবার দুপুরে এ মেলার উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান শেখ আমিনউদ্দিন আহমেদ, রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন, প্রথম সহ-সভাপতি লিয়াকত আলী ভুইয়া, পরিচালক কামাল মাহমুদ প্রমুখ। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী।

মোশাররফ হোসেন বলেন, সরকারিভাবে বস্তিবাসীর জন্য ভাড়াভিত্তিক অ্যাপার্টমেন্ট করার উদ্যোগ নেয়া হয়েছে। চলতি মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্তিবাসীদের জন্য ৫৫০টি অ্যাপার্টমেন্টের ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন।

তিনি বলেন, সরকার গৃহায়নকে অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচনা করছে। আমাদের জনবহুল দেশে সবার জন্য আবাসন নিশ্চিত করা একটি কঠিন কাজ। দেশের মোট গৃহের ৮১ শতাংশই গ্রামে অবস্থিত। এই ৮১ শতাংশ গৃহের মধ্যে ৮০ শতাংশই নিম্নমানের কাঠামো দিয়ে তৈরি।

যত্রতত্র বাড়িঘর নির্মাণ করায় প্রতিদিন প্রায় ২৩৫ হেক্টর কৃষিজমি নষ্ট হচ্ছে। তাই সবার জন্য আবাসন নিশ্চিত করতে হলে শুধু নগরে নয়, গোটা দেশে একটি পরিকল্পনা প্রণয়ন জরুরি।

এ সময় জানানো হয়, তিন দিনব্যাপী গৃহায়ন অর্থায়ন মেলায় ৩১টি ডেভেলপার প্রতিষ্ঠান, ৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ মোট ৪৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি