ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘শেখ হাসিনা সফটওয়্যার পার্ক’ উদ্বোধন রোববার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ৮ ডিসেম্বর ২০১৭

আগামী রোববার যশোরে সদ্য নির্মিত শেখ হাসিনা সফটওয়্যারপ্রযুক্তি পার্কটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন। এ বিষয়ে সব প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

‘শেখ হাসিনা সফটওয়্যার’ পার্ক চালু হলে প্রায় ১২ হাজার তরুণের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছেন এর প্রকল্প পরিচালক জাহাঙ্গীর আলম। তিনি আরও বলেন, ‘এ পার্কের মূল ভবন প্রায় ৫৫টি কোম্পানিকে বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে জাপানের দু’টি কোম্পানিও রয়েছে।’

খুলনা বিভাগের দশটি জেলাকে টার্গেট করে সফটওয়্যার প্রযুক্তি পার্কটি স্থাপন করা হয়েছে। দেশি ও বিদেশি আইটি শিল্প প্রতিষ্ঠান এ পার্কে বিনিয়োগ করতে পারবে। এই পার্কে সফটওয়্যার উন্নয়ন, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, কলসেন্টার ও গবেষণার কাজ করা যাবে।

প্রকল্পের সার্ভে ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল মামুন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে ২০১০ সালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উদ্বোধন করার সময় এই পার্ক স্থাপন করার ঘোষণা দিয়েছিলেন। তার এই ঘোষণার আলোকে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে শহরের শংকরপুর এলাকায় বেপজায় আইটি পার্কের নির্মাণ কাজ শুরু হয়। এটি নির্মানে ৩০৫ কোটি টাকা ব্যয় হয়েছে।

এ পার্কে ১৫ তলা এমটিবি ভবন, ১২ তলা বিশিষ্ট ফাইভ স্টার মানের ডরমোটরি ভবন, রাষ্ট্র পরিচালিত আর্ট কনভেনশন সেন্টার এবং আন্ডারগ্রাউন্ড পার্কসহ সব ধরনের আধুনিক সুবিধা থাকবে। পুরো ভবনটি ভূমিকম্প প্রতিরোধে সক্ষম নির্মাণ কাঠামো দিয়ে তৈর করা হয়েছে।

গত ৫ অক্টোবর এই পার্কে একটি আইটি মেলা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩০টি আইটি ফার্ম অংশ নেয়।

আইটি পার্ক উদ্বোধন অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করতে বুধবার স্থানীয় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রেজা রাব্বী প্রমুখ।

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি