ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সংবিধান নিয়ে অনেক ফুটবল খেলা হয়েছে : আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২০, ১২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:২৯, ১৩ ডিসেম্বর ২০১৭

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সংবিধান নিয়ে অনেক ফুটবল খেলা হয়েছে। আর কোনো খেলা খেলতে দেওয়া হবে না। সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী বিচারকদের শৃঙ্খলাবিধি করা হয়েছে। বিচার বিভাগ ও বেসামরিক প্রশাসনের আচরণবিধির মধ্যে আকাশ-পাতাল পার্থক্য হলে সেটা কারও কাছে গ্রহণযোগ্যতা পাবে না।

আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।
নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের মধ্য দিয়ে উচ্চ আদালতের ক্ষমতা ক্ষুন্ন হয়নি বরং একটু বেড়েছে বলেও মন্তব্য করেন আইনমন্ত্রী।
প্রসঙ্গত, সোমবার রাতে ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭’র গেজেট প্রকাশ করা হয়। এ নিয়ে কেউ কেউ সমালোচনাও করছেন। সমালোচকরা বলছেন, এই বিধিমালার মাধ্যমে জুডিশিয়াল সার্ভিস কমিশনকে রাষ্ট্রপতি নয়, সরকার আইন মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যাওয়া হয়েছে।
আচরণবিধির সমালোচকদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, তাদের যে পরিকল্পনা ছিল তা নষ্ট হয়ে গেছে। এখন খড়কুটো ধরে সমালোচনা করছেন। তাদের বলব গঠনমূলক সমালোচনা শুনতে আপত্তি নেই। সে জন্য পড়াশোনা করতে হবে। পড়াশোনা করলে দেখবেন এখানে সমালোচনা করার মতো কিছু নেই।
আইনমন্ত্রী বলেন, আমরা সংবিধান অনুযায়ী কাজ করব, পরিষ্কার কথা। আমার এখন পর্যন্ত মনে হয় না যে, সংবিধানের বাইরে আমরা কোনো কাজ করছি। মন্ত্রী বলেন, বিচার বিভাগের জন্য যেখানে বিশেষ প্রভিশন রাখার দরকার সেখানে রুল করা হয়েছে। সেক্ষেত্রে আমার মনে সুপ্রিম কোর্টের ক্ষমতা কোথাও ক্ষুণ্ন করা হয়নি বরং একটু বাড়ানো হয়েছে।
আইনমন্ত্রী বলেন, উচ্চ আদালতের সঙ্গে আলাপ-আলাচনা করেই এটা (বিধিমালা) করেছি। সুপ্রিম কোর্টও বলবে না যে, ইয়ে করা হয়নি। আপিল বিভাগের সব বিচারপতির সঙ্গে সিদ্ধান্ত হয়েছে। তারা যখন এটা অ্যাপ্রুভ করেছেন, তখন আমরা এগ্রি করেছি।
প্রধান বিচারপতির পদ শূন্যতা নিয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমরা সংবিধানের বাইরে গিয়ে কিছু করিনি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি