ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত এখনও হয়নি: ইসি সচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২১, ১৬ জুলাই ২০১৮

জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি-না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। তবে এখনও সময় আছে, কমিশন ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবে, এ জন্য আমাদের প্রস্তুতিও আছে। কিন্তু প্রতিটি স্থানীয় নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহারের চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ সোমবার নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ সব তথ্য জানান তিনি।

গত ৭ জুন পটুয়াখালীতে এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছিলেন,  সব রাজনৈতিক দল ও ভোটাররা ইভিএমের পক্ষে মত দিলে জাতীয় নির্বাচন  ইভিএম পদ্ধতিতে নেওয়া হবে।

আজ (সোমবার) হেলালুদ্দীন বলেন, আগামী ৩০ জুলাই তিন সিটি নির্বাচনের মধ্যে বরিশালে ১০টি কেন্দ্রে, রাজশাহীতে দুটি এবং সিলেটে দুটি কেন্দ্রে আমরা ইভিএম ব্যবহার করা হবে। এছাড়া কক্সবাজার পৌরসভার নির্বাচনে তিনটি কেন্দ্রে তা ব্যবহার করা হবে।

ইসি সচিব আরও বলেন, বাংলাদেশে সব জায়গায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেই হিসেবে আমরা নির্বাচনকে আরও অধিকতর গ্রহণযোগ্য, স্বচ্ছ করতে এই প্রযুক্তিটি ব্যবহার করতে যাচ্ছি। ইতোমধ্যে রংপুরের একটি, খুলনায় দুটি, গাজীপুরে ছয়টি কেন্দ্রে এ প্রযুক্তির ব্যবহারে সফলতা পাওয়া গেছে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত আছে, আগামী দিনগুলোতে যত ধরনের স্থানীয় সরকার নির্বাচন হবে প্রতিটি নির্বাচনে কিছু কিছু জায়গায় আমরা ইভিএম ব্যবহার করব।

ইভিএম মেশিনের ব্যয় সম্পর্কে তিনি জানান, একটি ইভিএম মেশিন কিনতে প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা ব্যয় হয়ে থাকে। শুধু মেশিন নয়, এর সঙ্গে কারিগরি জ্ঞান সম্পন্ন ব্যক্তিসহ নানা বিষয় যুক্ত থাকে। তাই ব্যয় বেড়ে যায়।

কেআই/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি