ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সংসদে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল উত্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ২০ জুন ২০১৮ | আপডেট: ২২:২০, ২০ জুন ২০১৮

দক্ষ জনশক্তি গড়তে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য একটি জাতীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন। বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির এমনভাবে অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে, যেন তা বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে।

বিলে একাডেমির প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে শাখা কার্যালয় স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়।
বিলে একাডেমি পরিচালনায় সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান করে ১৫ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।
বিলে পরিচালনা বোর্ডের সভা, একাডেমির কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, একাডেমির তহবিল, বাজেট, হিসাব ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে সরকারি শিক্ষণ ও প্রশিক্ষণ ইনস্টিটিউশন অধ্যাদেশের অধীন পরিচালিত বিদ্যমান জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি রহিত করার প্রস্তাব করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ কার্যদিবসের মধ্যে সংসদে রিপোর্ট দেওয়ার জন্য বিলটি পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

সূত্র-বাসস

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি