ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সঙ্গে রাখা যাবে ৫ হাজার ডলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৫, ১৩ নভেম্বর ২০১৭

দেশের নাগরিকরা এখন থেকে কোনো রকম ঘোষণা ছাড়াই পাঁচ হাজার মার্কিন ডলার পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে রাখতে পারবেন। আজ সোমবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি বৈদেশিক মুদ্রায় লেনদেন করা সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বৈদেশিক মুদ্রার ঘোষণা ফরমে এজন্য সংশোধনী আনা হয়েছে। সংশোধিত এফএমজে (ফরেন মানি অ্যান্ড জুয়েলারি) ফরমে বলা হয়, কোনো ঘোষণা প্রদান ব্যতিরেকে বাংলাদেশি নাগরিকরা অনধিক পাঁচ হাজার মার্কিন ডলার সঙ্গে রাখতে পারবেন। পাশাপাশি বাংলাদেশ থেকে বিদেশ যাওয়ার সময় সঙ্গে এই পরিমাণ অর্থ বহন করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই পরিমাণের বেশি যেকোনো অংক নিবাসী বাংলাদেশিদের ক্ষেত্রে বাংলাদেশে আগমনের ৩০ দিনের মধ্যে টাকায় ভাঙাতে হবে। অথবা প্রযোজ্য ধরনের বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে হবে।

সংশোধিত এফএমজে ফরমে উল্লেখ করা হয়েছে, অনিবাসী বাংলাদেশির আনা এই ধরনের অংক বাংলাদেশে ফেরত আসবার পর যে কোনো সময় টাকায় ভাঙাতে পারবেন, অথবা বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে পারবেন। বলা হয়েছে, শুল্ক কর্তৃপক্ষের কাছে এফএমজে ফরমে ঘোষণা দিয়ে যে কোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আসার সময় সঙ্গে আনা যাবে। তবে সঙ্গে করে আনা বৈদেশিক মুদ্রার পরিমাণ অনধিক পাঁচ হাজার মার্কিন ডলার বা সমতুল্য হলে শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা প্রদান আবশ্যক হবে না। বিদেশিদের ক্ষেত্রেও ঘোষণা দিয়ে আনা সমুদয় বৈদেশিক মুদ্রা এবং ঘোষণা ছাড়া আনা অনধিক পাঁচ হাজার ডলার বাংলাদেশ ত্যাগকালে অবাধে প্রত্যাবাসনযোগ্য হবে।

গত ১৬ অক্টোবর কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়, ১০ হাজার টাকা পর্যন্ত বাংলাদেশি কারেন্সি বিদেশে নেওয়া যাবে। আবার বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় যে কেউ বাংলাদেশি কারেন্সি ১০ হাজার টাকা পর্যন্ত বহন করতে পারবেন।

বাংলাদেশি মুদ্রার বাইরে ব্যক্তিগত বা ব্যবসায়িক ভ্রমণ, চিকিৎসা, শিক্ষাগ্রহণসহ সব ধরনের বিদেশ ভ্রমণে একবারে সর্বোচ্চ নগদ পাঁচ হাজার ডলার নেওয়ার সুযোগ রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা আছে, একজন ব্যক্তি বিদেশ ভ্রমণের উদ্দেশে বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার পর্যন্ত ব্যাংক থেকে তুলতে (এনডোর্স) পারবেন। এরমধ্যে সার্কভুক্ত দেশগুলোতে পাঁচ হাজার ডলার এবং সার্কের বাইরের দেশগুলোতে ভ্রমণের জন্য সাত হাজার ডলার পর্যন্ত তুলতে পারবেন।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি