ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সন্তান ঘুমের মধ্যে নাক ডাকলে সাবধান হোন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৭, ১৩ জুলাই ২০১৮

আপনার সন্তান কি ঘুমের মধ্যে নাক ডাকে?  ঘুম থেকে আচমকা উঠে বসে?  ঘুম থেকে উঠে খিটখিটে মেজাজ দেখায়?  যদি এসব প্রশ্নের উত্তর হ্যাঁ হয় তাহলে এখনই সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞরা।

এ সমস্ত লক্ষণ যদি শিশুর মধ্যে দেখা যায় তাহলে ওই শিশুটি হয়তো  ‘অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া’ আক্রান্ত হতে পারে।  

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে এই রোগটি শিশুদের মধ্যে অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। তবে এর প্রবণতা বেশি শহরাঞ্চলে। সেক্ষেত্রে সন্তানের বয়স বাড়লেও শারীরিক ও মানসিক বিকাশ আটকে থাকতে পারে।

শুধু বাংলাদেশ আর ভারতেই  নয়, মার্কিন যুক্তরাষ্ট্রেও এর উপস্থিতি দেখা যাচ্ছে।  ফুসফুস বিশেষজ্ঞরা এ নিয়ে শতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন।  

মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় শহরের মাউন্ট ভেরননের এসএসএম  হাসপাতালের আইসিইউ প্রধান নাগা সিরোকোন্ডা এ নিয়ে দীর্ঘদিন কাজ করছেন।

তিনি বলেন, “এখানেও এই সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একদিকে মাত্রাতিরিক্ত কার্টুন আর মোবাইল গেম নির্ভরশীলতা। শিশুদের স্থুলকায় করে তুলছে।অন্যদিকে জাঙ্ক ফুড। তা থেকেই শিশুদের মধ্যে এই স্লিপ অ্যাপনিয়ার সমস্যার দানা বাঁধছে।”

নাগা আরোও বলেন, এখানেই শেষ নয় এই রোগে আক্রান্ত শিশুদের একটা বড় অংশের ঠিকমতো বৃদ্ধি হয় না। স্লিপ অ্যাপনিয়ার কারণে গ্রোথ হরমোন রিলিজ হওয়া ব্যহত হয়। স্বাভাবিক শিশুদের থেকে পিছিয়ে পড়ে।

এ নিয়ে ইতোমধ্যে আমাদের পাশের দেশ ভারতের কলকাতায় গবেষণা শুরু করে দিয়েছেন কলকাতার ইনস্টিউট অফ চাইল্ড হেলথ-এর ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ প্রভাস প্রসূণ গিরি।

তিনি বলেন, আমার চেম্বারে নিয়মিত এই ধরনের শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।এই রোগ চিহ্নিত করতে পলিসোমনোগ্রাফি টেস্ট দরকার বলে জানান তিনি।  

প্রভাস বলেন, আপনার সন্তান যদি রাতে নিয়মিত নাক ডাকে, ঘুমে ছটফট করে, স্কুলে অমনোযোগী হয়ে ক্রমশ ফলাফল খারাপ করছে তাহলে আপনাকে সাবধান হতে হবে।

তিনি আরো জানান, এই রোগে আক্রান্ত শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে বাধাঁগ্রস্থ হয়।

তিনি এ সমস্ত শিশুদের পিতা-মাতাকে দ্রুত ডাক্তারের কাছে যাওয়ার জন্য পরামর্শ দিয়েছেন।

এমএইচ/এসি  

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি