ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সবুজ পানির নিচে রেস্তোরাঁ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩১, ২৯ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:৪২, ২৮ এপ্রিল ২০১৮

পানির নিচে রেস্তোরাঁ। ভাবতেই না কেমন লাগে। চারদিকে সবুজ নির্মল পরিবেশ। শীতল পানির ঢেউ। যেন সবুজরাজ্য। এমন পরিবেশে প্রিয়জনকে সঙ্গে নিয়ে গরম কফিতে চুমুক দিয়ে চোখে চোখ রেখে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকা। কিছুটা খুঁনসুটি। প্রেমের সাগরে হাবুডুবু খেলা। ভাবতে ভালো লাগছে না!  
তবে এগুলো এবার শুধু আর ভাবনার মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। ভাবনার রাজ্যে উকি দিচ্ছে বাস্তবতা। আর বাস্তবে রূপ দিতে চলেছে ইউরোপের দেশ নরওয়ে। পানির নিচে `আন্ডার` নামে এই রেস্তোরাঁ দক্ষিণ নরওয়ের লিনডেসনেসে আগামী বছরের শুরুতে যাত্রা শুরু করবে। এটিকে বলা হচ্ছে ইউরোপের প্রথম আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট বা পানির নিচের প্রথম রেস্তোরাঁ। সামুদ্রিক পরিবেশে এর কাঠামোটি বানানো হবে কংক্রিট দিয়ে। রেস্তোরাঁর ৩৬ ফুট জানালা নানা দৃশ্য দিয়ে সাজানো থাকবে, দেয়াল থাকবে পুরু। আর এখানে অন্য খাবারের চেয়ে সামুদ্রিক খাবারগুলো একটু বেশিই প্রাধান্য পাবে।
ব্যতিক্রমী এ চিন্তার বাস্তবায়ন করছে নরওয়ের স্থাপত্যবিষয়ক প্রতিষ্ঠান স্নোহেট্টা। প্রতিষ্ঠানটি দেশের পাশাপাশি বিদেশে চোখ ধাঁধানো কাজ করে এরই মধ্যে সুনাম কুড়িয়েছে। রেস্তোরাঁর এই ভবন এমনভাবে গড়ে তোলা হয়েছে, যাকে বলাই যায় `একের ভেতর দুই`। কেননা, পানির ওপরের একটি কাঠামোর মধ্য দিয়ে হেঁটে পানির নিচে কাঠামোতে চলে যাওয়া যাবে। নিখুঁত কারুকার্যের মাধ্যমে এ দুই অংশের মেলবন্ধন ঘটিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। এটি এখানে আসা মানুষের জীবনে একটি ভিন্নমাত্রার অভিজ্ঞতা যোগ করবে বলে জানিয়েছেন স্নোহেট্টার এই প্রকল্পের প্রধান স্থপতি রুনে গ্র্যাসদাল।
রেস্তোরাঁর প্রধান রাঁধুনি নিকোলাই এলিটসগার্ড জানিয়েছেন, তারা মৌসুম অনুযায়ী খাবার সরবরাহের পরিকল্পনা হাতে নিয়েছেন। এর মধ্যে গরমকালে স্থানীয় সবজি, শীতে মাশরুম আর বাদাম এবং বছরব্যাপী সরবরাহ করা হবে মাছ।
সূত্র : ডয়েচে ভেলে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি