ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সরকার মাংস আমদানি করবে: নারায়ন চন্দ্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩১, ১৭ জানুয়ারি ২০১৮

খামারিদের কথা মাথায় রেখে সরকার মাংস আমদানি করবে না। মাংস আমদানি প্রতিরোধে প্রয়োজনে এ সংক্রান্ত আইন সংশোধন করা হবে। বুধবার প্রাণিসেবা সপ্তাহ উপলক্ষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

তিনি বলেন, এ বিষয়ে মঙ্গলবার বাণিজ্যমন্ত্রীর সাথে আমার কথা হয়েছে, তিনিও মাংস আমদানি না করার পক্ষে। সরকারিভাবে দৃঢ় প্রতিজ্ঞ যে, দেশীয় খামারিদের কথা ভেবেই আমরা মাংস আমদানি করব না।

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশে প্রায় ২০ টন বা ২০ হাজার কেজি গরুর মাংস আমদানি হয়, যা ভারত, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও অন্যান্য দেশ থেকে হিমায়িত অবস্থায় আসে।

মন্ত্রী জানান, প্রতিবছর আমাদের ৭৯ লাখ টন মাংসের প্রয়োজন। দেশীয়ভাবে অলরেডি ৭১ লাখ টন উৎপাদন হয়েছে। আমরা বাইরে থেকে মাংস আমদানি করলে এই শিল্পটা ধ্বংস হয়ে যাবে।

বাইরের দেশ থেকে আমদানি করা হিমায়িত মাংসের দাম স্থানীয়ভাবে উৎপাদিত মাংসের বাজারমূল্য থেকে অর্ধেক। মাংস আমদানির বিষয়টি আমরা জানি না, এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

প্রাণিসেবা সপ্তাহ ২০-২৫ জানুয়ারি আগামী ২০ থেকে ২৫ জানুয়ারি দেশব্যাপী দ্বিতীয়বারে মতো প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপন করবে প্রাণিসম্পদ অধিদফতর। জনগণের দোরগোড়ায় দ্রুততম সময়ে সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যকে সামনে রেখে প্রাণিসেবা সপ্তাহ পালন করা হবে। নারায়ন চন্দ্র জানান, এবারের সেবা সপ্তাহের স্লোগান নির্ধারণ করা হয়েছে- বাড়াবো প্রাণিজ আমিষ, গড়বো দেশ স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি