ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সরকার হবে ৮ কোটি তুর্কির : এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ১০ জুলাই ২০১৮

টানা দ্বিতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রিসেপ তাইপ এরদোগান। গতকাল সোমবার স্থানীয় সময় বিকেল ৪টায় রাজধানী আংকারায় রাষ্ট্রপতির বাসভবনে শপথ বাক্য পাঠ করেন এরদোগান। আগামী শুক্রবার নিজের মন্ত্রীসভার নতুন সদস্যদের নিয়ে প্রথম বৈঠকে বসবেন তিনি।

এই শপথের মধ্যে দিয়ে তুরস্কের ইতিহাসে নির্বাহী ক্ষমতাধর প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার নিলেন এরদোগান। শপথ নেওয়ার পর এক বক্তৃতায় তিনি বলেন, “নতুন এই যুগে গণতন্ত্র, মৌলিক অধিকার, স্বাধীনতা, অর্থনীতি এবং বৃহৎ বিনিয়োগসহ সব ক্ষেত্রেই উন্নতি করবে তুরস্ক। তুরস্ক এমন একটি সরকার ব্যবস্থাকে পিছনে ফেলে দিলো যার কারণে এতদিন রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিকভাবে তুরস্ককে মূল্য দিতে হয়েছে”।

তিনি আরও বলেন, “আমরা জাতির জন্য সহায়ক এক সরকার গঠন করব। আপনারা নিশ্চিত থাকুন যে, আমরা শুধু আমাদের দলের সমর্থকদের সরকার না। বরং আট কোটি ১০ লক্ষ তুর্কির সরকার আমরা।

এরদোগানের শপথ গ্রহণের অনুষ্ঠানে বিদেশী অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

তুরস্কে আজ থেকে চালু হওয়া নতুন এই সরকার ব্যবস্থায় সকল নির্বাহী ক্ষমতার অধিকারী হলেন প্রেসিডেন্ট এরদোগান। মন্ত্রীসভার নেতৃত্ব দেবেন তিনি। বিলুপ্ত হয়েছে প্রধানমন্ত্রীর পদ। জারি করতে পারবেন জরুরী অবস্থা এবং নির্বাহী আদেশ। এরজন্য প্রয়োজন হবে না সংসদের অনুমতি বা পূর্বানুমতি। এমনকি ভেঙ্গে দিতে পারবেন খোদ সংসদই।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি