ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সাঈদীর আমৃত্যু কারাদন্ড বহাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ১৫ মে ২০১৭ | আপডেট: ১৯:১৪, ১৫ মে ২০১৭

যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসেন সাঈদীর আমৃত্যু কারাদন্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষ ও আসামীর রিভিউ খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতির নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ। অ্যাটর্নি জেনারেল অসন্তোষ জানিয়ে প্রসিকিউশনকে ব্যার্থতার দায় দিয়েছেন। তবে সন্তোষ জানিয়েছে আসামীপক্ষ।
যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে একাত্তরে হত্যা, গণহত্যা, ধর্ষন, অগ্নিসংযোগের মত ২০ টি অভিযোগ এনেছিল প্রসিকিউশন। যারমধ্যে ইব্রাহিম কুট্টি ও বিশাবালিকে হত্যা এবং হিন্দুদের বাড়িঘরে আগুন দেয়ার ঘটনায় ২০১৩ সালের ২৮ ফেব্র“য়ারি তাকে মৃত্যুদন্ড দেয় ট্রাইব্যুনাল। কিন্তু ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড দেন।
সর্বোচ্চ সাজার প্রত্যাশায় রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ। তবে সাঈদী যেন খালাস পায় সে আবেদন ছিল আসামীপক্ষের।
শুনানী  শেষে সোমবার রিভিউ খরিজ করে দেন আপিল বিভাগ। আপিলের রায়ের পর রিভিউ এ সাজা বৃদ্ধির খুববেশি নজির না থাকলেও বিশেষ এই বিচারে আসামীর সর্বোচ্চ সাজা আশা করেছিলেন অ্যাটর্নি জেনারেল। তবে তা না হওয়ায় হতাশ তিনি।
সেইসাথে ক্ষোভ প্রকাশ করে রাষ্ট্রের প্রধান তিনি বলেন, প্রসিকিউশনের সঠিক তথ্য প্রমাণের অভাবে সর্বোচ্চ শাস্তি থেকে পার পেয়ে গেলো ধুরোন্ধর এ আসামী।
তবে আসামীপক্ষ বলছে, পুরোপুরি সন্তুষ্ট হতে না পারলেও খুশি তারা।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে বিচারপতি মো আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দারের হয়  রিভিউ শুনানী।



 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি