ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সাবেক প্রেমিকাকে ভুলতে পারছেন না, কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৯, ১৬ সেপ্টেম্বর ২০১৭

দীর্ঘদিনের সম্পর্ক নষ্ট হয়ে গেলে সেটি প্রচণ্ড হতাশার কারণ হয়ে উঠে। তবে সবার জীবনে টুকটাক খারাপ সময় আসেই। সাহসের সঙ্গে মোকাবেলা করা চাই সেটি। প্রাক্তন সম্পর্ক থেকে যত তাড়াতাড়ি বের হতে পারবেন, ততই আগামীর জন্য ভালো । মনে রাখবেন, আপনার ভালো থাকার উপর নির্ভর করে  আপনার কাছের মানুষগুলোর ভালো থাকা । আর তাই তাদের জন্য হলেও আপনাকে প্রাক্তন সঙ্গীকে ভুলে থেকে  স্বাভাবিক জীবনে ফিরতে হবে।

নিজেকে বোঝান

জীবনের যেকোনো পর্যায়েই এমনটি হতে পারে। এটাও মনে রাখা উচিত যে, জীবন কারো জন্য থেমে থাকে না। খারাপ সময় অথবা ভুল সঙ্গ অনেক সময় আপনাকে বিপদে ফেলতে পারে। অনেক সময় একসঙ্গে পাড়ি দেওয়ার পর অনাকাঙ্ক্ষিত কিছু ঘটলে জীবনকে বেশি কষ্টকর মনে হয়। এ ধরনের ব্যাপারগুলো নিজেকে বোঝান।মনে রাখবেন, যেকোনো পরিস্থিতিকে মোকাবেলা করার জন্য আত্নবিশ্বাস সবচেয়ে জরুরি।

সময় দেওয়া জরুরি

সম্পর্ক নষ্ট হলে বিষণ্ণতা অথবা কষ্ট থেকে রাতারাতি মুক্তি পাওয়ার কোনও উপায় নেই। সময়ের সঙ্গে সঙ্গেই সেটি ফিকে হবে। তাই নিজেকে সময় দেওয়ার কোনো বিকল্প নেই।

বিষণ্ণতা দূর করার জন্য অন্য সম্পর্কে জড়াবেন না

একটি সম্পর্ক থেকে পুরোপুরি বের হতে না পারলে কখনোই আরেকটি সম্পর্কে জড়াবেন না। এটি আপনাকে আরও বেশি দ্বিধাগ্রস্ত করে তুলবে। এটি হতাশার কারণ হয় ।

পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটান

অনেকদিন হয়তো বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া হয় না। একটু সময় করে পুরোনো বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটান। এটি আপনার বিষণ্ণতা দূর করতে সাহায্য করবে।

পছন্দের কিছু করে সময় কাটান

আপনি ঘুরতে পছন্দ করেন? তবে দেরি না করে বেরিয়ে পড়ুন ভ্রমণে। নিজের পছন্দের কিছু করে সময় কাটান। নিজেকে সময় দিন। এটি খুব দ্রুত আপনাকে স্বাভাবিক জীবনে ফিরতে সাহায্য করবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকুন

এই ব্যাপারটি মোটামুটি কষ্টকর হলেও ভালো থাকার জন্য মেনে চলা জরুরি। সামাজিক যোগাযোগ মাধ্যম হতাশা বাড়িয়ে দিতে পারে। এছাড়া ভেঙে যাওয়া সম্পর্কের স্মৃতিচারণ কিংবা প্রাক্তন সঙ্গীর প্রোফাইলে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় যা আপনাকে আরও হতাশ করে দিতে পারে। 

 

 কাছের মানুষের পরামর্শ শুনুন

কাছের বন্ধু কিংবা পরিবারের সদস্যদের হতাশার কথা জানাতে পারেন। খুব বিশ্বাস করেন এমন কোনও কাছের মানুষের পরামর্শ অনুযায়ী চলতে পারেন। এটি আত্নবিশ্বাস যোগাবে।

 

 প্রতিহিংসা পরায়ণ হয়ে কিছু করবেন না

প্রাক্তন সঙ্গীর উপর রাগ থেকে প্রতিহিংসা পরায়ণ হয়ে কিছু করবেন না। এটি আপনাকে আরও হতাশায় ফেলে দেবে। মনে রাখবেন, সবকিছু ভুলে সামনে এগিয়ে যাওয়ায় হবে সবার প্রতি আপনার উচিৎ জবাব। তথ্যসূত্র: হাফিংটন পোস্ট  

/কেআই/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি