ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সারাদেশে দু’দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪, ২০ জুলাই ২০১৮

সারাদেশে আজ শুক্রবার একযোগে শুরু হচ্ছে দু’দিনের সাংস্কৃতিক উৎসব। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’- এ প্রতিপাদ্যে আজ ও আগামীকাল শনিবার দেশের প্রতিটি জেলায় এ উৎসব অনুষ্ঠিত হবে। প্রতিটি জেলার জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি ও জেলা তথ্য কার্যালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হবে এ উৎসব। আর ঢাকা জেলার উৎসব হবে সাভার ও কেরানীগঞ্জে।

আজ বিকেলে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সাভার কলেজ মাঠের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
সংস্কৃতিমন্ত্রী বলেন, প্রতিটি জেলায় শিল্পকলা একাডেমি কাজ করছে। প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমি, মুক্তমঞ্চ, গণগ্রন্থাগার নির্মাণের লক্ষ্যে কাজ করছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মিলে বেশ কিছু বিদ্যালয়ে বাদ্যযন্ত্র দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে কালচারাল শিক্ষক। এভাবে পর্যায়ক্রমে সারাদেশের স্কুলগুলোতে তা দেওয়া হবে। এসবের একটাই লক্ষ্য, সাংস্কৃতিক অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা লালিত প্রজন্ম গড়ে তোলা।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেলায় জেলায় স্থানীয় শিল্পী, কবি, সাহিত্যিকরা অংশ নেবেন উৎসবে। এসব অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ, দেশাত্মবোধক, লোকগানসহ স্থানীয় সংস্কৃতিকে প্রতিনিধিত্বকারী বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হবে। আর এসব অনুষ্ঠান চলার সময় সরকারের জনকল্যাণমূলক ও উন্নয়ন কর্মকাণ্ডের ওপর নির্মিত বিভিন্ন ভিডিও তথ্যচিত্র প্রজেক্টরের মাধ্যমে দেখানো হবে।
জানা গেছে, দেশব্যাপী এই সাংস্কৃতিক উৎসবে রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত, আধুনিক গান, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, একক অভিনয়, পল্লীগীতি, লালনগীতি, লোকগীতি, আঞ্চলিক গান, জারিসারি, মুর্শিদি গান ইত্যাদি পরিবেশন করবেন স্থানীয় শিল্পীরা। এ ছাড়া স্থানীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে এবং ফুটিয়ে তোলে এমন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান উৎসবে প্রাধান্য দিয়ে পরিবেশন করা হবে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি