ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে শৈত্য প্রবাহ অব্যাহত থাকবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৩, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০০:২৭, ১১ জানুয়ারি ২০১৮

কয়েক দিনের টানা তীব্র শৈত প্রবাহে কাঁপছে সারাদেশ। উত্তরে শীতের দাপট কিছুটা কমলেও কনকনে ঠান্ডায় স্থবির যশোর ও চুয়াডাঙ্গা। গেল ২৪ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা কমলেও ঘন কুয়াশায় ঢাকা বেশির ভাগ অঞ্চল। গরম কাপড়ের অভাবে দুর্ভোগে গরীব ও ছিন্নমূল মানুষ। শীতে বাড়ছে ঠান্ডাজনিত রোগের প্রভাব। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় যশোর ও চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার কাল সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিদ্যমান শৈত্য প্রবাহ পরিস্থিতি মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ হিসেবে সারাদেশে অব্যাহত থাকতে পারে। এতে বলা হয়, যশোর ও কুষ্টিয়া অঞ্চল সমুহে উপর দিয়ে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, শ্রীমঙ্গল, সীতাকুণ্ড, কুমিল্লা ও ফেনী অঞ্চলসহ রাজশাহী, রংপুর, বরিশাল, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অবশিষ্টাঞ্চলের উপর দিয়ে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

এদিকে উত্তরে শীতের দাপট কিছুটা কমলেও কনকনে ঠান্ডায় স্থবির যশোর ও চুয়াডাঙ্গা। বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় যশোর ও চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর দিনাজপুরে মঙ্গলবারের চেয়ে তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়েছে।

গাইবান্ধায় ঘন কুয়াশা কিছুটা কেটেছে। সকালে সূর্যের দেখা পেয়ে স্বাভাবিক জীবন যাত্রায় সাধারণ মানুষ। তবে, আবারো তীব্র শীতের আশংকায় গরম কাপড় কিনছেন স্বল্প আয়ের মানুষ।

নীলফামারী, কুড়িগ্রাম ও পঞ্চগড়ে কনকনে ঠান্ডায় ঘর থেকে বের হতে না পারায় কর্মহীন হয়ে পড়েছে শ্রমজীবীরা। শীতবস্ত্রের অভাবে কষ্ট পাচ্ছে খেটে খাওয়া জনপদ।

লালমনিরহাটে খড় কুটোয় আগুন ধরিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন শীতার্ত মানুষ। ঘন কুয়াশায় আচ্ছন্ন রাজশাহী, ময়মনসিংহ, নেত্রকোণাসহ দেশের বিভিন্ন স্থান।

আবহাওয়া অফিস বলছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশে বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে শ্রীলংকা ও তামিলনাডু উপকূলের অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপের বর্ধিতাংশ রূপে অবস্থান করছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার ঢাকায় সূর্যাস্ত ৫টা ২৯ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূযোদয় হবে ভোর ৬ টা ৪৪ মিনিটে।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি