ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সার্জেন্ট জহুরুলের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৭, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্তরূপে ঢাকা ক্যান্টনমেন্টে বন্দি অবস্থায় পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি নিহত হন তিনি।

মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে দিনটি স্মরণ করবে তার পরিবার। বুধবার পরিবারের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

শহীদের পরিবার ছাড়াও আগরতলা মামলায় অভিযুক্ত পরিষদ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও বিভিন্ন সংগঠন রাজধানীর আজিমপুর নতুন কবরস্থানে শহীদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, মোনাজাত, স্মরণসভা, আলোচনাসভা প্রভৃতি কর্মসূচি পালন করবে।

স্বৈরাচারী আইয়ুব খানের কুশাসনের বিরুদ্ধে এবং আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল অভিযুক্তের নিঃশর্ত মুক্তির দাবিতে দেশব্যাপী যে গণআন্দোলন চলছিল সার্জেন্ট জহুরুল হকের হত্যাকাণ্ডে তা তীব্রতা লাভ করে।

বাংলাদেশের মানুষ দেশমাতৃকার মুক্তি প্রয়াসী এই বীর যুবককে সে দিন কেবল শ্রদ্ধা প্রদর্শনই করেনি, দেশে স্বায়ত্তশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য তার নামে শপথ নিয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ সে দিনই ইকবাল হলের নাম পরিবর্তন করে সার্জেন্ট জহুরুল হক হল নাম প্রবর্তন করে। বাংলাদেশের স্বাধীনতার পর বিমানবাহিনীর চট্টগ্রাম বেজও সার্জেন্ট জহুরুলের নামে নামাঙ্কিত হয়।

জহরুল হক ১৯৩৫ সালের ৯ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে নোয়াখালি জিলা স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। ১৯৫৬ সালে জগন্নাথ কলেজের ব্যবসা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এবং একই বছর পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি