ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সালভাদরের দুই লাখ অভিবাসী তাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৩৮, ৯ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্র থেকে এল সালভাদরের প্রায় দুই লাখ অভিবাসীকে দেশে ফেরত পাঠাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তাদেরকে ১৮ মাসের মধ্যে যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যেতে হবে। ট্রাম প্রশাসন বলেছে, যুক্তরাষ্ট্রে সালভাদোরান সম্প্রদায়ের বসবাস এবং কাজ করার অনুমতি বাতিল করা হবে। কারণ হিসেবে বলা হচ্ছে, দেশটিতে ২০০১ সালের প্রাকৃতিক বিপর্যয়কর পরিস্থিতি এখন আর না থাকায় টিপিএস বন্ধ হতে হবে।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এ অভিবাসীদের ফেরত পাঠানোর জন্য ৯ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত সময় বেঁধে দেয়। এ সময়সীমার মধ্যে তারা যদি দেশটিতে থাকতে চায় তবে তাদেরকে আইনগত উপায় বা বৈধ পথ খুঁজে বের করতে বলা হয়েছে।

মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে ২০০১ সালে কয়েকদফা ভয়াবহ ভুমিকম্পে আট হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। এঘটনার পর যুক্তরাষ্ট্রের মানবিক কর্মসূচি ‘টেম্পোরারি প্রটেকটেড স্ট্যাটাস’ (টিপিএস) এর আওতায় ‍যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ পায় ওই দেশের নাগরিকরা।  পরবর্তীতে বিভিন্ন সময়ে বিভিন্ন মার্কিন প্রেসিডেন্ট এল সালভাদোরের অবনতিশীল পরিস্থিতির বিবেচনা করে তাদের জন্য টিপিএস বহাল রাখলেও ট্রাম্প প্রশাসন গত সোমবার এল সালভাদোরের অভিবাসীদের জন্য এ সুরক্ষা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ট্রাম্প এর আগে হাইতি এবং নিকারাগুয়ার অভিবাসীদের জন্যও টিপিএস সুবিধা বাতিল করেছে।

উল্লেখ্য, ১৯৯০ সালে চালু হওয়া টিপিএস কর্মসূচির শুরু থেকে ১০টি দেশের তিন লাখের বেশি মানুষ যুক্তরাষ্ট্রের অভিবাসী হয়েছে। এদের মধ্যে এল সালভাদোরের অভিবাসীদের সংখ্যাই সবচেয়ে বেশি।

সূত্র: আলজাজিরা

 

একে//এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি